শুক্রবার, ১৯ জুলাই, ২০১৯, ৪ শ্রাবণ ১৪২৬

নারী কোটায় নিয়োগ পেলেন পুরুষ!

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ জানুয়ারি ২০১৯, শনিবার ০৬:৩৩ পিএম

নারী কোটায় নিয়োগ পেলেন পুরুষ!

ঢাকা: দেশে ১৫ হাজার ১৫৭ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৯ হাজার ৩১৭ শিক্ষককে নিয়োগের সুপারিশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। বৃহস্পতিবার রাতে ওই ফলাফল প্রকাশ করা হয়। তবে ফলাফলের বেশ কিছু বিভ্রান্তির অভিযোগ করেছেন নিবন্ধনধারীরা। তবে সবকিছু ছাপিয়ে এখন আলোচনায় একজন পুরুষ প্রার্থীর নারী কোটায় নিয়োগের সুপারিশ নিয়ে।

সেলিম রেজা। তার রোল নং 41001382 ১৩তম শিক্ষক নিবন্ধনধারী তিনি। নিয়োগ পেয়েছেন দিনাজপুরের খানসামা ডিগ্রি কলেজে। বিষয় সাইকোলজি। কিন্তু আশ্চর্যের বিষয় সিলেকশন ক্যাটাগরিতে লেখা ‘ফিমেল কোটা’। http://ngi.teletalk.com.bd/ntrca/app/ ওয়েব সাইটে গিয়ে রোল নং দিয়ে সার্চ দিলে দেখাচ্ছে এমন তথ্য। এ নিয়ে হাস্যরসের সৃষ্টি হয়েছে।

এমন ঘটনা এই একমাত্র নয়। টুম্পা রানি। ১৩তম শিক্ষক নিবন্ধনে সহকারী শিক্ষক হিন্দু ধর্ম শিক্ষায় নিবন্ধিত। তার রোল নম্বর 31504020। সম্মিলিত জাতীয় মেধা তালিকায় তার মেরিট ১৬৩ এবং সিরিয়াল ২০২।

টুম্পা রানি ১৪টি প্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য আবেদন করেন। তার প্রথম পছন্দ ছিল শিবগঞ্জ গার্লস হাই স্কুল। দ্বিতীয় পছন্দ ছিল বিনোদপর হাই স্কুল শিবগঞ্জ, চাঁপাইনবাবগঞ্জ। টুম্পা রানি তার ২য় পছন্দের প্রতিষ্ঠান বিনুদপর হাই স্কুলে সুপারিশপ্রাপ্ত হন।

নিয়ম অনুযায়ী টুম্পা রানীর প্রথম পছন্দের প্রতিষ্ঠান শিবগঞ্জ গার্লস হাই স্কুলে যিনি সুপারিশ পেয়েছেন, মেরিট লিস্টে তিনি অবশ্যই টুম্পা রানির আগে থাকার কথা। কিন্তু দেখা গেছে, শিবগঞ্জ গার্লস হাই স্কুলে যিনি সুপারিশ পেয়েছেন মেরিট লিস্টে তিনি টুম্পা রানির চেয়ে অনেক অনেক পিছিয়ে।

শিবগঞ্জ গার্লস হাই স্কুলে সুপারিশ পেয়েছেন সুবোধ কুমার শীল। তিনি ১৪তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় সহকারী শিক্ষক হিন্দু ধর্ম শিক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তার রোল নম্বর 31505960। জাতীয় মেধা তালিকায় তার মেরিট ১৯৭৪ এবং সিরিয়াল ২২২২।

মেরিটের দিক থেকে তার চেয়ে অনেক এগিয়ে থেকেও নিজের প্রথম পছন্দের প্রতিষ্ঠান পাননি টুম্পা রানি। অথচ টুম্পা রানির প্রথম পছন্দের প্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশ পেয়েছেন তার চেয়ে মেরিট লিস্টে অনেক পিছিয়ে থাকা সুবোধ। বিষয়টি নিয়ে বাংলাদেশ জার্নালের কাছে বিস্ময় প্রকাশ করেছেন তিনি।

টুম্পা রানি জানান, শিবগঞ্জ গার্লস হাই স্কুলের সাথে তার যোগাযোগ ব্যবস্থা সহজ থাকার কারণে তিনি ওই প্রতিষ্ঠানকে প্রথম পছন্দ দিয়েছিলেন। কিন্তু তিনি সুপারিশ পেয়েছেন বিনোদপর হাই স্কুলে, যেখানে যাতায়াত করা তার পক্ষে খুবই কঠিন।

মেরিট লিস্টের ২০২ নম্বর সিরিয়ালের প্রার্থীকে টপকে ২২২২ সিরিয়ালের প্রার্থী কিভাবে সুপারিশ পেলেন এ বিষয়ে বিস্ময় প্রকাশ করেন তিনি।


সোনালীনিউজ/ঢাকা/আকন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue