শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

নিউজিল্যান্ডের সকল পত্রিকার প্রথম পাতায় শুধু ‌‘সালাম ও শান্তি’

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২২ মার্চ ২০১৯, শুক্রবার ১১:৩২ এএম

নিউজিল্যান্ডের সকল পত্রিকার প্রথম পাতায় শুধু ‌‘সালাম ও শান্তি’

ঢাকা : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলার এক সপ্তাহ পার হয়ে গেছে আজ শুক্রবার। আজ দেশটির জাতীয় দৈনিকগুলোর প্রথম পাতায় ছাপা হয়েছে কেবল ‌‘সালাম, শান্তি’। আর বাকি জায়গাগুলো খালি রাখা হয়েছে।

গত শুক্রবার জুমার নামাজের সময় আল নুর ও লিনউড মসজিদে নারকীয় সন্ত্রাসী হামলায় অর্ধশত মুসল্লি নিহত হয়েছেন। তাদের স্মরণে ও মুসলমান সম্প্রদায়ের প্রতি সংহতি জানিয়ে দেশটির দৈনিকগুলো এমন উদ্যোগ নিয়েছে।

দেশটির জাতীয় দৈনিক দ্য প্রেসের প্রথম পাতায় বড় অক্ষরে আরবিতে সালাম লেখা রয়েছে। এর নিচেই লেখা ইংরেজিতে সালাম, শান্তি।

এর পরে নিচে লেখা, রাত ১:৩২, ক্রাইস্টচার্চে এলোপাতাড়ি গুলিতে নিহতদের জন্য আমরা দুই মিনিট নিরবতা পালন করেছি। এরপর এক এক করে নিহতদের নামগুলো উল্লেখ করা হয়েছে।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে হামলায় নিহতদের সবার পরিচয় নিশ্চিত করা হয়েছে। সংশ্লিষ্ট পরিবারগুলোকে অবগতও করা হয়েছে।

লাশগুলো এখন তাদের কাছে হস্তান্তর করা হচ্ছে। এর আগে মঙ্গলবার ৩০ জনের লাশ শনাক্তের পর পরিবারের হাতে তুলে দেয়া হয়। এর মধ্যে প্রথম ধাপে বুধবার পাঁচজনের লাশ ‘ক্রাইস্টচার্চ মেমোরিয়াল সিমেটারি’ কবরস্থানে দাফন করা হয়।

এদিকে হত্যাযজ্ঞের ১ সপ্তাহ পর আজ ফের খুলে দেয়া হচ্ছে ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদ। এ দুই মসজিদেই জুমার নামাজ অনুষ্ঠিত হবে।

নামাজের সময় মুসল্লিদের মসজিদের বাইরে নিরাপত্তায় থাকবে মোটরসাইকেল চালকদের স্থানীয় তিনটি গ্রুপ।

অস্ত্র আইনে পরিবর্তন এনে স্বয়ংক্রিয় ও আধা-স্বয়ংক্রিয় রাইফেল বিক্রি নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড। সেই সঙ্গে সব ধরনের অ্যাসল্ট রাইফেলও নিষিদ্ধ করবে দেশটির সরকার।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue