বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯, ২৯ কার্তিক ১৪২৬

মাহমুদুলের সেঞ্চুরিতে

নিউজিল্যান্ডে দাপুটে সিরিজ জয় যুবাদের

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ অক্টোবর ২০১৯, রবিবার ১২:৫২ পিএম

নিউজিল্যান্ডে দাপুটে সিরিজ জয় যুবাদের

ঢাকা : এবার ব্যতিক্রম কিছু করে দেখালেন বাংলাদেশি যুবারা। যে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টেস্ট  কোনো টাতেই সুবিধা করতে পারছিল না বাংলাদেশ জাতীয় দল। সেই নিউজিল্যান্ডের মাটিতেই নিউজিল্যান্ড-১৯ দলের বিপক্ষে আজ দাপুটে জয়ে দুই ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

পাঁচ ম্যাচ ওয়ানডের তৃতীয়টিতে আজ লিঙ্কনের বার্ট সার্টক্লিফে মুখোমুখি হয় দু’দল। টস হেরে বাংলাদেশের আমন্ত্রণে আগে ব্যাট করে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দল। ব্যাটিংয়ে নেমে লেলম্যানের সেঞ্চুরিতে ৮ উইকেটে ২২৩ রান করে কিউইরা। জবাবে ব্যাট করতে নেমে মাত্র মাহমুদুল হাসান জয়ের সেঞ্চুরিতে মাত্র ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। এতে পাঁচ ম্যাচ সিরিজ ৩-০ ব্যবধানে নিজেদের করে নেয় আকবর আলীর দল।

রান তাড়া করতে নেমে আজ যেন দ্বিতীয় ওয়ানডের পুনরাবৃত্তি হয়েছে। ইনিংসের শুরুতেই ওপেনার অনিক সরকারকে হারালেও তানজিদ ও জয়ের ব্যাটে প্রতিরোধ গড়ে বাংলাদেশ। শেষদিকে হৃদয়ের সঙ্গে দৃঢ়তায় জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশি যুবারা।

২২৪ রানের লক্ষে খেলতে নেমে দলীয় ১১ রানেই অনিক সরকারকে হারিয়ে ধাক্কা খায় বাংলাদেশ। সেই ধাক্কা কাটিয়ে বাংলাদেশকে টানতে থাকেন তানজিদ ও জয়। দ্বিতীয় উইকেট জুটিতে তাদের ৯০ রানের জুটি দলের জয়ের ভীত গড়ে দেয়। ফিফটির পর আক্রমণাত্মক খেলতে থাকা তানজিদকে ফেরান অশোক। ডিকসনের হাতে ধরা পড়ার আগে ৬৪ বলে ৬৫ রানের ইনিংস খেলেন তিনি।

১১১ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর তৌহিদ হৃদয়ের সঙ্গে জুটি গড়েন মাহমুদুল হাসান জয়। তাদের ১২৮ রানের জুটিতেই মূলত ৮ উইকেটে জয় পায় বাংলাদেশ। দলকে জেতানোর পথে ৯৫ বলে ১৬ চার ও ১ ছক্কায় ১০৩ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন মাহমুদুল হাসান জয়। তার সঙ্গে ৭৬ বলে ৫১ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তৌহিদ হৃদয়।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ইনিংস খেলেন লিলম্যান। ১৩৩ বলে ১১৬ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন কিউই এ তারকা। তার সঙ্গে আর কেউ বড় কোনো ইনিংস খেলতে না পারায় ৮ উইকেটে ২২৩ রানে থামে কিউইদের ইনিংস।

বল হাতে বাংলাদেশের তানজিম হাসান সাকিব, অভিষেক দাস ও হাসান মুরাদ দুটি করে উইকেট পান।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue