শনিবার, ১৫ আগস্ট, ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

নিরাপদে ফেসবুক চালানোর কিছু উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ জুলাই ২০২০, রবিবার ০৫:২৩ পিএম

নিরাপদে ফেসবুক চালানোর কিছু উপায়

ঢাকা: ফেসবুকের জনপ্রিয়তা যেমন বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে বিভিন্ন একাউন্টে ব্যক্তিগত তথ্য থাকা। সামাজিক বা ব্যবসায়িক যোগাযোগ থাকার কারণে একাউন্টগুলো অনেক ক্ষেত্রেই হ্যাকারদের লক্ষ্যে পরিণত হচ্ছে। তাই ধোঁকাবাজি শনাক্ত করে তা প্রতিরোধ করার পাশাপাশি তথ্যের এবং তাদের সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি নতুন নতুন ফিচার যু্ক্ত করতে দিন-রাত কাজ করে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। 

এমন পরিস্থিতে ফেসবুকের কিছু বৈশিষ্ট্য ব্যবহারকারীদের অনেকেরই অপছন্দ। এসব অপছন্দ এড়িয়ে নিরাপদে ফেসবুক চালানো সম্ভব বলে জানিয়েছে ফেসবুক টিম। 

স্মার্টফোনে বাড়তি অ্যাপের চাপ না ফেলে সহজেই যেকোনো ব্রাউজারে ফেসবুক চালিয়ে প্রায় সব মূল ফিচার ব্যবহার করা সম্ভব। ব্রাউজারে ফেসবুক ব্যবহারের দুটি সাইট রয়েছে, https://m.facebook.com এবং https://mbasic.facebook.com। 

এ ছাড়া আলাদা ডাটা প্যাক না কিনে বাড়তি খরচ ছাড়া ফেসবুক ব্যবহারের জন্য আছে https://0.facebook.com। তবে তাতে ছবি বা ভিডিও দেখার উপায় নেই। অ্যাপের মতো ইন্টারফেস, উচ্চমানের ছবি ও ভিডিও ব্যবহারের জন্য m.facebook.com আদর্শ, তবে অল্প ডাটা ও র‌্যাম ব্যবহারের জন্য mbasic.facebook.com-এর জুড়ি নেই।  

ফেসবুক লাইট: ফোনের ওপর চাপ কমাতে ফেসবুকের নিজস্ব হালকা অ্যাপ ফেসবুক লাইট ব্যবহার করা যেতে পারে। লাইট অ্যাপের ইন্টারফেস ও ফিচার অনেকটা mbasic সাইটের মতো, লাইভ করা বা লোকেশন ব্যবহারের সুবিধা এটিতেও নেই। ছোট ছোট লেখার ওপর টাচ করে কাজ করতে হয়। ছবি ও ভিডিওর মানও খুবই কম। এর পরও ফেসবুক লাইট ব্যবহার করা যেতে পারে পুরনো মডেলের বা কম শক্তির ফোনগুলোর ওপর চাপ কমাতে। 

ফাস্টার ফর ফেসবুক লাইট: মেসেঞ্জার ও ফেসবুক, দুটি অ্যাপের কাজ একাই করতে সক্ষম এই অ্যাপ। এতে দেওয়া হয়েছে ডার্কমোড, আছে মেসেঞ্জারের চ্যাটহেড। ডাটাও খুব কম ব্যবহার করে এ অ্যাপ। 
 
ফ্রেন্ডলি ফর ফেসবুক: অনেকেই চান তাঁর ফেসবুক অ্যাপ কাস্টমাইজ করতে। বিভিন্ন থিম, বাটন ও ইন্টারফেসে নতুনত্ব, ফন্ট বদলে ফেলা থেকে শুরু করে নানা রকম পরিবর্তন। এগুলো সহজেই করা যাবে ‘ফ্রেন্ডলি ফর ফেসবুক’ অ্যাপ ব্যবহার করে। এতে ফেসবুক অ্যাপ ও মেসেঞ্জার দুটির ফিচারই পাওয়া যাবে। 

সুইফট ফর ফেসবুক লাইট: অ্যাপটিতে আছে মূল ফেসবুক লাইট অ্যাপের সব ফিচার, সঙ্গে বাড়তি হচ্ছে মেসেঞ্জার ফিচার। একদম যেন ‘অ্যানড্রয়েড গো’ ডিভাইসের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে এটি। ফোনের জায়গা আর র‌্যাম দুটিই বাঁচাতে আদর্শ এই অ্যাপ। 

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue