বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯, ৭ কার্তিক ১৪২৬

নির্বাচকদের ক্রিকেটার নির্বাচন নিয়ে ফারুকের প্রশ্ন

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার ১০:১৩ পিএম

নির্বাচকদের ক্রিকেটার নির্বাচন নিয়ে ফারুকের প্রশ্ন

ঢাকা : অস্থির সময় পার করছেন নির্বাচকরা। একের পর এক খেলোয়াড়কে ডেকে আবার বাদ দিচ্ছেন কোনও সুযোগ না দিয়েই। আর তাই বর্তমান নির্বাচকদের দায়িত্ববোধ নিয়ে প্রশ্ন তুলেছেন বাংলাদেশ দলের সাবেক নির্বাচক ও অধিনায়ক ফারুক আহমেদ। নির্বাচকরা কাজটা ঠিকঠাক করতে পারছেন না বলেই জানিয়েছেন তিনি।

ফারুকের ভাষায়,‘ একটা দলের পারফরম্যান্স ভালো বা খারাপ যাবে এটা খুব স্বাভাবিক একটা প্রক্রিয়া। সেই সাথে আমাদের মাথায় রাখা দরকার অন্য জিনিসগুলো আমরা ঠিকমতো করতে পারছি কিনা।

কিছু প্রশ্ন উঠেছে, আমাদের দল নির্বাচন হোক বা যেকোনো কিছু। নির্বাচনের দায়িত্ব এমন কাউকে দিতে হবে যে নিজের একটা দায়বদ্ধতা তৈরি করতে পারে। মানে কেউ যখন সুযোগ পেল তাহলে কেন সুযোগ পেল বা কেউ বাদ পড়লে কেন বাদ পড়ল-এই ব্যাখ্যাটা কিন্তু সাম্প্রতিক সময়ে আমরা খুব একটা দেখতে পাই না।'

ত্রিদেশীয় সিরিজের শুরুতে ইয়াসিন আরাফাত মিশু, শেখ মেহেদী হাসানকে দলে নেওয়া হলো। এক ম্যাচ পর আবার হুট করে দলে এলেন আবু হায়দার। কোনও ম্যাচ না খেলেই তারা বাদ। নেওয়া হলো আবার নতুন দুই মুখ। ফারুকের আপত্তিটা এখানেই।

একজন খেলোয়াড়কে দলে নেওয়ার পর পর্যাপ্ত সুযোগ না দেওয়াকে অপরাধ হিসেবেই দেখছেন তিনি, 'এটা দলের ওপর দারুণ নেতিবাচক প্রভাব ফেলে। এখন কিন্তু আমাদের মূল ক্রিকেটার আছে ৪-৫ জন।

এর বাইরে বলতে পারি না যে ৬-৭ নম্বরে কারা আছে। এটা তরুণদের জন্য বা দলে যারা জায়গা পাচ্ছে না তাদের জন্য ভালো হচ্ছে না। তরুণ কেউ আসলেও এমন পারফর্ম করতে চায় প্রথম ম্যাচ থেকে যে তাকে দলে জায়গা করে নিতে হবে। এটা কিন্তু গুরুত্বপূর্ণ না। যখন ঘরোয়া থেকে আন্তর্জাতিক পর্যায়ে একটা ক্রিকেটার যায়, সেটা কিন্তু বড় পদক্ষেপ। সেখানে আমাদের ধৈর্যের পরিচয় দিতে হবে।'

এমন কার্যক্রমে দলের ভারসাম্যেও সমস্যা হয় বলে মনে করেন সাবেক এ নির্বাচক, 'কিছু ক্রিকেটার আছে এসে মাত্র মানিয়ে নিতে পারে।

যেমন মোস্তাফিজ এসেই পারফর্ম করে এক জায়গায় পৌছাতে পেরেছে। আবার অন্য কাউকে সময় দিতে হতে পারে। যদি মনে করা হয় তাকে ওই পজিশনে দরকার তাহলে ৫-৭ ম্যাচ তাকে ওই পজিশনে সুযোগ দিতে হবে। ব্যাক করার জন্য অন্তত নির্বাচক থাকবে।

যে বলবে, ওকে এই কারণে নিয়েছি বা নেইনি। ইদানিং দেখা যায় একটা ক্রিকেটারকে এক ম্যাচ খেলিয়ে বাদ দিয়ে দেয়া হয়। এতে পুরো দলের ভারসাম্য নষ্ট হয়।'

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue