মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০, ৭ মাঘ ১৪২৬

ন্যায়বিচারে চিকিৎসাবিজ্ঞানের ভূমিকা নিয়ে সম্মেলন ঢাকায়

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৯, শুক্রবার ০৯:৫৩ পিএম

ন্যায়বিচারে চিকিৎসাবিজ্ঞানের ভূমিকা নিয়ে সম্মেলন ঢাকায়

ঢাকা : ন্যায়বিচার প্রক্রিয়ায় চিকিৎসাবিজ্ঞানের সম্পৃক্ততা নিয়ে আন্তর্জাতিক সম্মেলন হতে যাচ্ছে ঢাকায়। ২৩টি দেশের অতিথিসহ প্রায় ছয় শতাধিক বিশেষজ্ঞ এতে অংশ নেবেন। যারা সম্মেলন বিচারপ্রক্রিয়া চিকিৎসাবিজ্ঞানের গুরুত্ব নিয়ে অভিমত তুলে ধরবেন।

জানা গেছে, ইন্দো প্যাসিফিক অ্যাসোসিয়েশন অব ল, মেডিসিন ও বিজ্ঞানের-আইএনপিএএলএমএস আয়োজনে ঢাকায় আগামী ৯ ডিসেম্বর আন্তর্জাতিক আসরে ২৩টি দেশের ১২০ জন বিশেষজ্ঞ অংশ নেবেন। এছাড়া বাংলাদেশের আরো চার শতাধিক বিশেজ্ঞ অংশ নিতে নিবন্ধন করেছেন। সব মিলিয়ে অংশগ্রহণকারী দাঁড়াবে ছয় শতাধিক।

প্রতি তিন বছর পরপর বিশেষ এই সম্মেলনের আয়োজন করা হয়ে থাকে। ২০১৬ সালে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে বাংলাদেশের মেডিকোলিগ্যাল সোসাইটির একটি প্রতিনিধি দল অংশ নেন। তারা ১৩তম সম্মেলনটি ঢাকায় আয়োজন করতে চান। সদস্য দেশগুলোর সর্বোচ্চ ১৬ ভোটে বাংলাদেশ এর আয়োজনের সম্মতি পায়।

জানতে চাইলে দি মেডিকোলিগ্যাল সোসাইটি অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক সেলিম রেজা বাংলাদেশের খবরকে বলেন, ভারত, অস্টেলিয়া, শ্রীলঙ্কা, কানাডাসহ ২৩ দেশের সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা অংশ নেবেন। এর মধ্যে বিচার প্রশাসন, আইনজীবী, আইনশৃঙ্খলাবাহিনী, চিকিৎসক ও অপরাধবিজ্ঞানীরা রয়েছেন। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এর উদ্বোধন করার কথা রয়েছে। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে এর উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এই অধ্যাপক বলেন, চিকিৎসা বিভাগ কভািবে ন্যায়বিচারে ভূমিকা রাখে, সেসব খুঁটিনাটি বিষয় নিয়ে ৫ দিনব্যাপী সম্মেলনে অভিমত উঠে আসবে।

সেলিম রেজা জানান, বাংলাদেশের সঙ্গে জাপান, ইতালি এর আয়োজন করতে চেয়েছিল। কিন্তু আমরা ১৬ ভোট পেয়ে এর আয়োজন করার মত পাই। পুরো আয়োজনে সাচিবিক সহায়তা দিচ্ছে ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক বিভাগ।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue