বুধবার, ১২ আগস্ট, ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭

পথচলার দুই দশকে ফারহানা নিশো

বিনোদন প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৯, শনিবার ০২:৩৪ পিএম

পথচলার দুই দশকে ফারহানা নিশো

ঢাকা : ফারহানা নিশো একাধারে একজন নন্দিত সংবাদ পাঠক ও উপস্থাপক। তবে এ সময়ে এসে সংবাদ পাঠের চেয়ে উপস্থাপনাতেই বেশি ব্যস্ত তিনি। একটা সময় একজন সংবাদ পাঠক হিসেবে দেশের স্বনামধন্য কয়েকটি স্যাটেলাইট চ্যানেলের মধ্যে ফারহানা নিশোই ছিলেন সংবাদ পাঠিকা হিসেবে সবচেয়ে বেশি জনপ্রিয়।

কিন্তু বর্তমানে নিজের ব্যবসা প্রতিষ্ঠান ‘মিডিয়াবেল লিমিটেড’ নিয়েই ব্যস্ত তিনি।

দেখতে দেখতে মিডিয়াতে পথচলার দুই দশকে পা দিয়েছেন ফারহানা নিশো। ১৯৯৯ সালে একুশে টিভির ‘ক্লোজআপ ই-জোনে’র ফ্রেশ লুক উইনার হয়েছিলেন তিনি। একজন সংবাদ পাঠিকা হিসেবে তার যাত্রা শুরু হয় ২০০৩ সালে এনটিভিতে সংবাদ পাঠের মধ্য দিয়ে।

নিজেকে নান্দনিকভাবে পরিবেশন, খবর পাঠে ভিন্নতার কারণে অল্প সময়েই অনেকের মধ্যে আলোচনার শীর্ষে চলে আসেন ফারহানা নিশো। পরবর্তীতে চ্যানেল ওয়ান, বৈশাখী টিভি, যমুনা টিভি ও একুশে টিভিতেও সংবাদ পাঠ করেন তিনি। তবে একজন সংবাদ পাঠক হিসেবে কাজ শুরুর অনেক আগে ১৯৯৯ সালে ‘তাসমেরী মানবজমিন’ শীর্ষক একটি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের উপস্থাপনার মধ্য দিয়ে একজন উপস্থাপিকা হিসেবে ফারহানা নিশোর যাত্রা শুরু হয়।

এনটিভির ‘শুভ সন্ধ্যা’ অনুষ্ঠানের উপস্থপনার মধ্য দিয়ে উপস্থাপক হিসেবেও বেশ সুনাম কুড়াতে শুরু করেন তিনি। সেই সময়ই তিনি প্রয়াত বরেণ্য কথাসাহিত্যিক ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের নির্দেশনায় নিশো ‘এই বর্ষায়’ নাটকে অভিনয় করেন। এটিই তার জীবনে অভিনীত একমাত্র নাটক।

 অবশ্য পরবর্তীতে একজন সংবাদ পাঠিকা হিসেবেই ফেরদৌস প্রযোজিত ‘এক কাপ চা’তে অভিনয় করেন। একটি নাটক এবং একটি সিনেমা ছাড়া অভিনয়ে আর কখনোই পাওয়া যায়নি নিশোকে। একজন উপস্থাপক হিসেবে আমেরিকা এবং দুবাইয়ে শোতে অংশ নিয়েছেন নিশো। টাঙ্গাইল শহরের আকুর ঠাকুর পাড়ার মেয়ে নিশোর বাবা রফিকুর রহমান ও মা রহিমা আক্তার। নিশো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে আর্বান প্ল্যানিং বিষয়ে গ্র্যাজুয়েট করেন।

পরবর্তীতে নর্থসাউথ ইউনিভার্সিটি থেকে মার্কেটিং বিষয়ে এমবিএ করেন। নেদারল্যান্ডস থেকে তিনি মিডিয়া ক্যাম্পেইন বিষয়েও পড়াশোনা করেছেন। দীর্ঘ দুই দশকের মিডিয়া জীবনে আপনার অর্জন কী?

এমন প্রশ্নের জবাবে নিশো বলেন, ‘আমার কাজের ক্ষেত্রটিতে সবার সঙ্গে সুন্দর সম্পর্কের সৃষ্টি হয়েছে, এটাই আমার অনেক বড় অর্জন। আমি স্বপ্ন দেখি সবাইকে নিয়ে সুখে থাকার, ভালো থাকার।’

এদিকে আজ ফারহানা নিশোর জন্মদিন। জন্মদিনটি যথারীতি ব্যস্ততার মধ্য দিয়েই কাটবে তার। জন্মদিনে সবার কাছে দোয়া চেয়েছেন তিনি যেন আগামী দিনগুলো ‘মিডিয়াবেল লিমিটেড’ নিয়ে নিজের স্বপ্নকে পূরণ করতে পারেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue