সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০, ৬ আশ্বিন ১৪২৭

পদ হারিয়ে তাৎক্ষণিক যা বললেন রাঙ্গা 

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ জুলাই ২০২০, রবিবার ০৫:৪২ পিএম

পদ হারিয়ে তাৎক্ষণিক যা বললেন রাঙ্গা 

ফাইল ছবি

ঢাকা: হঠাৎ করে জাতীয় পার্টির (জাপা) মহাসচিব পদ থেকে মশিউর রহমান রাঙ্গাকে সরিয়ে জিয়াউদ্দিন আহম্মেদ বাবলুকে নিয়োগ দেয়া হয়েছে। রোববার (২৬ জুলাই) জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জিএম কাদের) দলের নতুন মহাসচিব নিয়োগ দেন।

দলটির যুগ্ম দপ্তর সম্পাদক মাহমুদ আলমের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, গোলাম মোহাম্মদ কাদের আজ এক সাংগঠনিক আদেশে জিয়াউদ্দিন আহম্মেদ বাবলুকে পার্টির মহাসচিব হিসেবে নিয়োগ দিয়েছেন। জিয়াউদ্দিন আহম্মেদ বাবলু মহাসচিব হিসেবে মশিউর রহমান রাঙ্গার স্থলাভিষিক্ত হবেন। জাতীয় পার্টির গঠনতন্ত্রের ২০ / ১ (১) ক উপধারার প্রদত্ত ক্ষমতাবলে এ আদেশ আজ থেকেই কার্যকর হবে।

এদিকে পদ হারিয়ে তাৎক্ষণিক মন্তব্য করে রাঙ্গা জানান, জাপায় যেকোনো পরিবর্তন অবশ্যম্ভাবী- দলীয় চেয়ারম্যানের এমন এ সিদ্ধান্ত মেনে নিয়েছেন তিনি।  

যদিও কী কারণে রাঙ্গাকে সরানো হয়েছে, তা বলা হয়‌নি বিজ্ঞ‌প্তিতে।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৮ সালের ৩ ডিসেম্বর রুহুল আমিন হাওলাদারকে সরিয়ে মশিউর রহমান রাঙ্গাকে দলের মহাসচিব করেন জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। এরশাদ মারা যাওয়ার পর ২০১৯ সালের ২৮ ডিসেম্বর জাতীয় পার্টির নবম কাউন্সিলেও মশিউর রহমান রাঙ্গা মহাসচিব নির্বাচিত হন। কাউন্সিলের বছর না পেরোতেই মশিউর রহমান রাঙ্গাকে মহাসচিবের পদ থেকে সরিয়ে দেয়া হলো। সরিয়ে দেয়ার বিষয়টি জানতেন না দাবি করে রাঙ্গা গণমাধ্যমকে বলেছেন, জাতীয় পার্টিতে যেকোনো সময় পরিবর্তন অবশ্যম্ভাবী। বিশেষ করে যাদের মহাসচিব করা হয়, তাদের যেকোনো সময় ব্যাগ নিয়ে রেডি থাকতে হয়।

তিনি আরো বলেন, আমি তিন বছরের জন্য কাউন্সিলে মহাসচিব নির্বাচিত হয়েছি। এটা পরিবর্তন করার ক্ষমতা চেয়ারম্যানের আছে। উনি করেছেন। আমি এ ব্যাপারে কিছু জানতাম না। আজকে সকালের পরে জেনেছি। এখন পর্যন্ত কোনো চিঠি দিয়ে কিছু জানানো হয়নি। কেন হলো, তা বুঝতে পারছি না।

অপরদিকে নতুন মহাসচিব জিয়াউদ্দিন বাবলু বলেন, দলীয় চেয়ারম্যান গঠনতন্ত্র অনুযায়ী নিয়োগ দিয়েছেন। দলকে সংগঠিত ও শক্তিশালী করা আমার লক্ষ্য।

জাতীয় পার্টি প্রতিষ্ঠার পর ৩৫ বছরে এ নিয়ে আট বার বিজ্ঞ‌প্তির মাধ‌্যমে মহাস‌চিব পদে প‌রিবর্তন করা হয়। এরশাদের সময় মহাস‌চিব বদলের যে রী‌তি ছিল তা ধরে রে‌খে‌ছেন জিএম কাদেরও। ২০১৮ সালের ডিসেম্বরে একই প‌্রক্রিয়ায় এবিএম রুহুল আমিন হাওলাদারকে স‌রিয়ে দিয়ে ম‌সিউর রহমান রাঙ্গাকে মহাস‌চিব নি‌য়োগ দেন তখনকার জাপা চেয়ারম‌্যান হুসেইন মুহম্মদ এরশাদ। রুহুল আমিন হাওলাদার দলীয় কাউন্সিলে নির্বা‌চিত মহাস‌চিব ছিলেন। 

কিন্তু তাকে যে প্রক্রিয়ায় স‌রিয়ে দেন এরশাদ, ঠিক একইভাবে রাঙ্গাকে স‌রিয়ে দিলেন জিএম কাদের। এবার যেভাবে নি‌য়োগ পেয়েছেন, ২০১৪ সালে জিয়াউ‌দ্দিন বাবলু একই প্রক্রিয়ায় মহাস‌চিব হয়ে‌ছিলেন। সে সময়ে রুহুল আমিন হাওলাদারকে স‌রি‌য়ে তাকে মহাস‌চিব পদে নিয়োগ দেয়া হয়ে‌ছিল। কিন্তু এরশাদের বিরো‌ধিতা করে দেড় বছরের মাথায় পদ হারান জিয়াউ‌দ্দিন বাবলু।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue