রবিবার, ১৯ মে, ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬

পরকীয়ার সম্পর্ক লুকিয়ে রাখতে বেশি পারদর্শী কে, নারী নাকি পুরুষ?

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার ১২:০২ পিএম

পরকীয়ার সম্পর্ক লুকিয়ে রাখতে বেশি পারদর্শী কে, নারী নাকি পুরুষ?

ঢাকা: আমাদের সমাজে বর্তমানে পরকীয়া একটি ব্যধিতে পরিণত হয়েছে। আর এই পরকীয়া ব্যাপারে নারী নাকি পুরুষ কে বেশি ঢাকতে পারে এবিষয় গবেষকরা একটি গবেষণা চালিয়েছে। গবেষণাতেও দেখা গেছে, পুরুষ পরকীয়া করলে তা সহজেই ধরে ফেলতে পারেন আরেকজন পুরুষ বা নারী। অন্যদিকে একজন নারী পরকীয়া করছেন কি না, তা চট করে বোঝা যায় না।

রয়াল সোসাইটি ওপেন সায়েন্স জার্নালে প্রকাশিত এক গবেষণায় জানা যায় এই তথ্য। ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় ১,৫০০ জন মানুষকে গবেষণায় নেওয়া হয়। তাদেরকে ১৮০ জন মানুষের ছবি দেখানো হয়, এর মাঝে ১০১ জন পুরুষ ও ৮০ জন নারী ছিলেন। ছবি দেখে তারা পরকীয়া করেন কি না তা অনুমান করতে বলা হয় ওই ১,৫০০ জনকে।

দেখা যায়, ১৪ থেকে ১৮ শতাংশ ক্ষেত্রে পুরুষের মুখ দেখেই বলে দেওয়া সম্ভব সে আসলে পরকীয়া করছে কি না। কিন্তু মাত্র ০.৯ থেকে ৪ শতাংশ ক্ষেত্রে নারী পরকীয়া করছেন কি না তা বোঝা সম্ভব হয়।

গবেষকরা ধারণা করেন, পুরুষালি চেহারাগুলো দেখা মনে হতে পারে তারা বহুগামী হতে পারেন। অন্যদিকে কমনীয়, নারীসুলভ চেহারা দেখে তা মনে হয় না। এটাও দেখা যায় যে, যেসব পুরুষের চেহারা সুন্দর তারা পরকীয়া করে বলে ধারণা করা হয়, আসলে কিন্তু তা ভুল!

সঙ্গী নির্বাচনে চেহারা বেশ বড় একটি ভূমিকা পালন করে। সাম্প্রতিক গবেষণাগুলো থেকে দেখা যায়, একজন মানুষ পরকীয়া করবেন কি না সেটার ইঙ্গিতও পাওয়া যায় এ থেকে। তবে এটাও মনে রাখতে হবে যে, একজন মানুষের চেহারা দেখে তার বিষয়ে ধারণা করে নেওয়া ঠিক নয়।

সোনালীনউজ/ঢাকা/এসআই