বুধবার, ২৬ জুন, ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬

পশ্চিমবঙ্গেও মোদীর বাজিমাত, ভরাডুবির পথে মমতা!

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ মে ২০১৯, রবিবার ০৯:২১ পিএম

পশ্চিমবঙ্গেও মোদীর বাজিমাত, ভরাডুবির পথে মমতা!

ঢাকা : একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ভারতের ক্ষমতায় আবারো আসছে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার। এছাড়াও পশ্চিমবঙ্গে বাজিমাত করছে মোদীর বিজেপি।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস পেয়েছিল ৩৪টি আসন, বিজেপি পেয়েছিল ২টি আসন, কংগ্রেস পেয়েছিল ৪টি আসন, সিপিএম পেয়েছিল ২টি আসন। এখন পর্যন্ত প্রকাশিত প্রায় সব কটি বুথ ফেরত সমীক্ষাতেই দেখা যাচ্ছে বিজেপি আগের চেয়ে অনেক বেশি আসন পেতে যাচ্ছে। সি ভোটার-এর সমীক্ষা অনুসারে পশ্চিমবঙ্গে ২৯টি আসন পেতে চলেছে রাজ্যের শাসক দল। বিজেপি পাচ্ছে ১১টি আসন। কংগ্রেস এ রাজ্য থেকে দুটি আসন পাবে বলে জানাচ্ছে সি ভোটারের বুথ ফেরত সমীক্ষা।

এদিকে নির্বাচনের আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বলেছিলেন, বেয়াল্লিশে বেয়াল্লিশ। মানে লোকসভা নির্বাচনের ৪২ আসনের মধ্যে ৪২টিই পাবেন তিনি। কিন্তু বুথফেরত জরিপে দেখা যাচ্ছে ভিন্ন সুর।

টাইমস নাওয়ের সমীক্ষায় দেখা যাচ্ছে, বাংলা থেকে ২৮টি আসন পাচ্ছে তৃণমূল কংগ্রেস, ১১টি আসন পাচ্ছে বিজেপি, ২টি পাচ্ছে কংগ্রেস এবং সিপিএম পাচ্ছে ১টি আসন।

নিউজ ১৮-এর বুথ ফেরত সমীক্ষা বলছে এ রাজ্যে তৃণমূল কংগ্রেস পেতে চলেছে ২৫ থেকে ২৮ টি আসন। অন্য দিকে বিজেপি পেতে চলেছে ৩ থেকে ৭টি আসন।

রিপাবলিক টিভির একজিট পোল অনুযায়ী তৃণমূল কংগ্রেস এ রাজ্য থেকে পেতে চলেছে ২৯টি আসন। তাদের হিসেবে এ রাজ্যে এনডিএ পাবে ১১টি আসন।

ইন্ডিয়া নিউজ-পোলস্ট্র্যাট-এর বুথ ফেরত সমীক্ষা অনুযায়ী তৃণমূল কংগ্রেস পেতে চলেছে ২৬টি আসন, বিজেপি পাচ্ছে ১৪টি আসন এবং কংগ্রেস পাচ্ছে ২টি আসন। এদের হিসেবে সিপিএম একটি আসনও পাচ্ছে না।

রিপাবলিক টিভি-জন কি বাত সমীক্ষা অনুসারে তৃণমূল এ রাজ্য থেকে পাচ্ছে ২৮ টি আসন।

এনডিটিভি বলছে, জরিপ সংস্থা রিপাবলিক সি-ভোটার তাদের বুথ ফেরত সমীক্ষার ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন রাজনৈতিক দল বিজেপি আবারও ক্ষমতায় আসছে বলে ইঙ্গিত দিয়েছে।

তাদের জরিপের ফলাফলে বলা হয়েছে, ৫৪৩ আসনের লোকসভায় ৩ শতাধিক আসনে জয়ী হতে পারে বিজেপি। পাশাপাশি রাহুল গান্ধীর নেতৃত্বাধীন দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস এবং মিত্ররা ১২৮ আসনে জয় পেতে পারে।

ভারতের এবারের ১৭তম লোকসভা নির্বাচনে প্রায় ৯০ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। সাত দফার এ নির্বাচনে প্রায় ১০ লাখ ভোটকেন্দ্র তৈরি করা হয়।

বিশ্বের সর্ববৃহৎ এই ম্যারাথন ভোটযজ্ঞ শুরু হয়েছিল গত ১১ এপ্রিল। প্রথম দফার ভোটে ভোটদানের হার ছিল ৬৯.৪৩ শতাংশ। ১৮ এপ্রিল দ্বিতীয় এবং ২৩ এপ্রিল তৃতীয় দফায় ৬৬ শতাংশ ভোট পড়ে। ২৯ এপ্রিল চতুর্থ দফায় ভোটদানের হার ছিল ৬৪ শতাংশ। ৫৭.৩৩ শতাংশ ভোট পড়ে পঞ্চম দফায়। ৬৩.৩ শতাংশ ভোট পড়েছে ষষ্ঠ দফার ভোটে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue