শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

পানির অভাবে মারা গেল বানরগুলো

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ জুন ২০১৯, বুধবার ০৮:১৩ পিএম

পানির অভাবে মারা গেল বানরগুলো

ঢাকা: ভারতে এখন প্রচণ্ড গরম চলছে। তাপমাত্রা চড়েছে ৪৫ ডিগ্রি। এর ফলে তাদের ডিহাইড্রেশন (পানিশূণ্যতা) সৃষ্টি হয়। আর এই তীব্র গরম সহ্য করতে না পেরে বশেষে অবরুদ্ধ অবস্থায় পানির অভাবে মারা গেছে অন্তত ১৫ টি বানর।

গত বৃহস্পতিবার ও শুক্রবার ভারতের মধ্য প্রদেশের একটি বনের কয়েকটি গুহার পাশ থেকে রেহসাস গোত্রের ১৫ বানরের মরদেহ পাওয়া গেছে।

তদন্তকারীরা মনে করছেন, পানির সরবরাহে অস্বীকৃতি জানানোকে কেন্দ্র করে প্রতিযোগী বানর গোষ্ঠীর সঙ্গে ওই বানরদের লড়াই বেধেছিল। বানরগুলো হিটস্ট্রোকের কারণে মারা গেছে বলে মনে করা হচ্ছে।

এ বিষয়ে জেলা বন কর্মকর্তা পিএন মিশ্র বলছেন, আমরা সব ধরনের সম্ভাবনার তদন্ত করছি। এর মধ্যে বনটিতে পানির জন্য বানরদের মধ্যে সংঘর্ষের সম্ভাবনাও রয়েছে যার কারণে ১৫টি বানরের মৃত্যু হয়েছে।

তিনি জানান, বনের ওই গুহাগুলোকে কেন্দ্র করে বানরদের ৩০-৩৫টি শক্তিশালী গোষ্ঠী রয়েছে।

স্থানীয়রা দাবি করছেন,বানরদের বড় একটি দল অন্য একটি দলের পেছনে ধাওয়া করেছিল। ধাওয়া খাওয়া বানরের দলটি শুকনো নদীর একটি প্রবাহ থেকে পানি পানির চেষ্টা চালিয়েছিল।

মনে করা হচ্ছে, তাপমাত্রা বেড়ে যাওয়ায় বড় বানরেরা নিজেরা বেঁচে থাকতে অন্য বানরদের (মৃত বানরগুলো) গুহাগুলোতে আবদ্ধ থাকতে বাধ্য করেছিল।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, একটি ময়নাতদন্তের প্রতিবেদন থেকে জানা গেছে, কয়েকটি বানর হিটস্ট্রোকের কারণে ‘মাল্টি-অর্গান ফেইল্যুর’ এ মারা গেছে।

জানা গেছে, প্রায় পাঁচ বা ছয়টি ভিন্ন বানরগোষ্ঠী ওই বন এলাকায় বসবাস করে। তীব্র গরমে এই বনের নদীর পানির ধারা শুকিয়ে গেছে। এ কারণে পানির জন্য দলগুলোর মধ্যে বিশাল দ্বন্দ্ব শুরু হয়।

মিশ্র নামের একজন বলেন, এই দ্বন্দ্বের ঘটনা বিরল এবং অদ্ভূত। কারণ সাধারণত তারা এই ধরনের দ্বন্দ্বে জড়িত হয় না।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue