শুক্রবার, ২৩ আগস্ট, ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬

পাসপোর্ট হারিয়ে গেছে? নতুন পাসপোর্ট পাবেন যেভাবে

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ মে ২০১৯, রবিবার ০৫:৩৫ পিএম

পাসপোর্ট হারিয়ে গেছে? নতুন পাসপোর্ট পাবেন যেভাবে

হারিয়ে গেছে দরকারি পাসপোর্ট? নতুন পাসপোর্ট প্রয়োজন? এজন্য নির্ধারিত ফরমে আবেদন করে সহজেই পেতে পারেন পাসপোর্ট। পাসপোর্ট হারিয়ে গেলে প্রথমেই কাছের থানায় সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। এরপর পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদন করতে হবে।

যা লাগবে
পাসপোর্ট রি-ইস্যুর জন্য লাগবে সদ্য তোলা ছবি, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, সাধারণ ডায়েরির মূল কপি, হারিয়ে যাওয়া পাসপোর্টের ফটোকপি (যদি থাকে)।

সময় ও খরচ
সাধারণ সময়ে (২১ দিন) পাসপোর্ট পেতে খরচ হবে ৩৪৫০ টাকা। তবে জরুরি প্রয়োজনে ৬৯০০ টাকা ফি দিয়ে ৭ দিনের মধ্যে পাসপোর্ট পাওয়া যায়। জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদের নাম অনুযায়ী নির্ধারিত ব্যাংকে নির্ধারিত টাকা জমা দিতে হবে। সোনালী ব্যাংকের পাশাপাশি ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, প্রিমিয়ার ব্যাংক ও ঢাকা ব্যাংকের যে কোন শাখায় টাকা জমা দিতে পারবেন।

ফরম পূরণ
এই ঠিকানা (http://bit.ly/2WQCBDz) থেকে পাসপোর্ট ফরম এবং এই ঠিকানা থেকে (http://bit.ly/2QbRptZ) থেকে পাসপোর্ট রি-ইস্যু ফরম ডাউনলোড করে প্রিন্ট করে পূরণ করুন।

পাসপোর্ট ফরমের উপর সদ্য তোলা ছবি ও টাকা জমার মূল রশিদ আঠা দিয়ে যুক্ত করুন। এরপর ফরমে উল্লেখিত ব্যক্তিদের মাধ্যমে ছবি সত্যায়িত ও ফরমের নির্ধারিত অংশটুকু (তৃতীয় পৃষ্ঠা) পূরণ করুন।

কোথায় জমা দেবেন
দেশের প্রত্যেক বিভাগীয় শহরে রয়েছে বিভাগীয় পাসপোর্ট অফিস (http://bit.ly/2QcdQz4)। এছাড়া ঢাকার কেরানীগঞ্জ, যাত্রাবাড়ীসহ দেশের ৫৮টি জেলা শহরে রয়েছে আঞ্চলিক পাসপোর্ট অফিস (http://bit.ly/2VAkDn4)।

সরকারি ছুটির দিন বাদে সপ্তাহের বাকি পাঁচদিন সব পাসপোর্ট অফিস খোলা থাকে। অফিস চলাকালীন পূরণকৃত ফরম জমা দিতে পারবেন। সাধারণত ১২টা – ১টা পর্যন্ত ফরম জমা নেয়া হয়। জমা দেয়া ফরম ও কাগজপত্র যাচাই করে সংশ্লিষ্ট কমকর্তা আপনাকে পরবর্তী কাজের নির্দেশনা দেবেন।

কখন পাবেন
সব কাজ শেষ হলে আপনাকে নতুন পাসপোর্ট প্রদানের সম্ভাব্য তারিখসহ ‘স্লিপ’ দেয়া হবে। ওই তারিখে এই স্লিপ জমা দিয়ে পাসপোর্ট গ্রহণ করতে হবে।

সোনালীনিউজ/এইচএন