বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬

পিরিয়ড সম্পর্কে কুসংস্কার : গোয়ালঘরে অত:পর মর্মান্তিক মৃত্যু

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার ০৩:১৮ পিএম

পিরিয়ড সম্পর্কে কুসংস্কার : গোয়ালঘরে অত:পর মর্মান্তিক মৃত্যু

ঢাকা : বিজয়লক্ষ্মী, ১৪ বছরের কিশোরী। পিরিয়ড হওয়ার কারণে তাকে একটি গোয়ালঘরে আলাদা থাকতে বাধ্য করে পরিবারের লোকজন। ওই সময় রাতে ঘূর্ণিঝড় ‘গাজা’ আঘাত হানে। কিন্তু ঘর থেকে বের হতে পারেনি বিজয়লক্ষ্মী। ঘরের ভেতরই চাপা পড়ে মৃত্যু হয় তার। মর্মান্তিক এই ঘটনাটি ঘটে ভারতের তামিলনাড়ু রাজ্যে।

ভারতের অনেক গ্রামীণ এলাকায় পিরিয়ড সম্পর্কে কুসংস্কার প্রচলিত আছে। অনেকে মনে করে মেয়েরা এ সময় অপরিচ্ছন্ন থাকে। তাই তাদেরকে গোয়ালঘর অথবা রান্না ঘরে থাকতে বাধ্য করা হয়। বিজয়লক্ষ্মীর পরিবার জানায়, ১৬ নভেম্বর রাতে ঝড়ের সময় ঘরটির ভেতরে আটকা পড়েছিল সে। পরে ভূমিধ্বসে ঘরটি দেবে যায়।

কিশোরীর পরিবার গোয়ালঘরের পাশের বড় ঘরে ছিল। তারা সবাই ঘর থেকে বের হতে পেরেছিল এবং কেউই হতাহত হয়নি। বিজয়লক্ষ্মীর দাদি ভিসালক্ষ্মী বলেন, ঘরটির ওপরে একটি গাছ পড়ায় কেউ তার নাতনিকে বের করে আনতে পারেনি। পরে ভূমিধ্বসের ঘটনা ঘটে।

স্থানীয় কয়েকজন গ্রামবাসী বলেন, পিরিয়ডের সময় মেয়েদের অন্য ঘরে থাকতে বাধ্য করার রীতির বিরুদ্ধে জেগে উঠতে সবার চোখ খুলে দেয়ার মতো ঘটনা। উল্লেখ্য, ঘূর্ণিঝড় গাজার আঘাতে শুধু তামিলনাড়ুতে ৪৬ জন মারা যান।(সূত্র : বিবিসি)

সোনালীনিউজ/আরজে