রবিবার, ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬

নাটোরের ৫টি উপজেলায় কৃষি জমিতে

পুকুর খনন বন্ধের নির্দেশ দিলেন হাইকোর্ট

নাটোর প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ মে ২০১৯, সোমবার ০৬:২৭ পিএম

পুকুর খনন বন্ধের নির্দেশ দিলেন হাইকোর্ট

নাটোর : অবশেষে নাটোর জেলার ৫টি উপজেলার অভ্যন্তরে কৃষি জমিতে অবৈধ পুকুর খনন তাৎক্ষণিকভাবে বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। নাটোরের সর্বত্র কৃষি জমিতে চলছে পুকুর খননের মহোৎসব। মাটির ব্যবসায়ী, ভাটার ব্যবসায়ীদের খপ্পরে পড়ে কৃষক পুকুর খনন করে মাছ চাষ করে যাচ্ছে। শেষ পর্যন্ত হাইকোর্টে রোববার (১২ মে) একটি রীট শুনানী শেষে নাটোর জেলার ৫টি উপজেলায় কৃষি জমিতে পুকুর খনন বন্ধ করার নির্দেশ দিয়েছেন।

জানা যায় ঢাকাস্থ ‘ল’ইয়ারস সোসাইটি ফর ল’ নামক একটি মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠনের পক্ষে মহাসচিব এড. মেজবাহুল ইসলাম আতিক বাংলাদেশ সুপ্রিম কোটের হাইকোর্ট বিভাগে জনস্বার্থে একটি রীট পিটিশন দায়ের করেন। রীট পিটিশন নং ৫৩২৭/২০১৯। নাটোর জেলার নাটোর সদর, নলডাঙ্গা, সিংড়া, বাগাতিপাড়া ও গুরুৃদাসপুর-এই পাঁচটি উপজেলার উল্লেখ করে আদালত এ নির্দেশ দেন।

রোববার (১২) হাইকোর্ট বিভাগ সংশ্লিষ্ট বিবাদীগণের প্রতি রুলনীশি জারী করতঃ নাটোর জেলার উক্ত ৫টি উপজেলায় কৃষি জমিতে অবৈধ পুকুর খনন বন্ধে তদারকি এবং তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণের জন্য নির্দেশ প্রদান করেছেন। রীট শুনানীতে সহযোগিতা করেন সুপ্রীম কোটের আইনজীবী জালাল উদ্দিন উজ্জল।

রীটটিতে বিবাদী করা হয়েছে ভুমি মন্ত্রনালয়ের সচিব, নাটোরের জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, সংশ্লিষ্ট ৫ উপজেলার নির্বাহী অফিসারগণ, এসি ল্যান্ডগণ, ৫ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাগণকে। এ নির্দেশ অমান্য করে কেউ কৃষি জমিতে পুকুর খনন করলে তাদের বিরুদ্ধে মহামান্য হাইকোর্ট অবমাননার মামলা করা যাবে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue