বুধবার, ০৮ এপ্রিল, ২০২০, ২৫ চৈত্র ১৪২৬

পুরো ফেব্রুয়ারি জুড়েই শীত, শুক্রবার থেকে বৃষ্টির সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২০, বৃহস্পতিবার ১১:৩০ এএম

পুরো ফেব্রুয়ারি জুড়েই শীত, শুক্রবার থেকে বৃষ্টির সম্ভাবনা

ঢাকা: দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সেখানে কিন্তু ব্যাপক শীত। মানে একেবারে শীতে জমে যাওয়ার দশা। তবে রাজধানীর মানুষ সকালে বাসা থেকে বের হয়ে দেখে চমৎকার আবহাওয়া। মানে রোদের তেজ নেই, আবার কড়া শীতও নেই। 

আশপাশের সবাই দেখি মতোই পাতলা সোয়েটার পরে আছেন। পোশাক দেখেই বোঝা যাচ্ছে মাঘ পালাই পালাই করছে খুব অবাক লাগে জানেন? এইটুকু একটা দেশ, তার একেক প্রান্তে একেক রকম তাপমাত্রা। কোথাও হাড়কাঁপানো শীত তো কোথাও শীতের কাপড়ও হয়ত পরতে হয় না। কোথাও ঠা ঠা রোদ, তো আবার কোথাও ঝুম বৃষ্টি। 

এদিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) সকালে জানালেন, শুক্রবার রাতের পর দেশের কোথাও কোথাও যেমন, খুলনা, বরিশাল ও ঢাকায় কিছুটা বৃষ্টি হতে পারে। সেসময় বেশ ঠান্ডা পড়বে, তবে বৃষ্টির পর তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে থাকবে। পুরো ফেব্রুয়ারি জুড়েই শীত থাকবে তবে শেষদিকে সেটা কমে যাবে।

তিনি আরো জানান, এখন কেবল রংপুর বিভাগ ও শ্রীমঙ্গলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যান্য স্থানে তাপমাত্রা আছে সহনীয় মাত্রায়। অ্যাকুওয়েদার বলছে, এখন ঢাকার তাপমাত্র ২০ ডিগ্রি সেলসিয়াস, তবে সেটা শরীরে অনুভূত হচ্ছে ২৩ ডিগ্রির মতো। বাইরে রোদের উত্তাপ নেই, আছে কিছু কুয়াশা।

তবে আবহাওয়ার এই যে পরিবর্তন হচ্ছে, এখন কিন্তু মানুষ বেশ অসুস্থ হয়ে পড়ছেন। বিশেষ করে জ্বর, সর্দি, কাশির মতো অসুখ হচ্ছে। তাই সবারই একটু সাবধান থাকা প্রয়োজন। বিশেষ করে শিশু আর বৃদ্ধদের জন্য সাবধানতা বেশি জরুরি।

সোনালীনিউজ/এমএএইচ