বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০, ১৪ ফাল্গুন ১৪২৬

পেটের অতিরিক্ত চর্বি কমাতে ৩টি স্পেশাল স্যুপ

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার ০১:০৭ পিএম

পেটের অতিরিক্ত চর্বি কমাতে ৩টি স্পেশাল স্যুপ

ঢাকা: পেটের অতিরিক্ত চর্বি কমাতে অনেক কিছুই করে থাকেন আপনি। এই অতিরিক্ত চর্বি কমাতে খেতে পারেন স্পেশাল স্যুপ। কম ক্যালরির স্যুপ পেটের অতিরিক্ত চর্বি কমিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখে।

শীতের সময় এক বাটি গরম স্যুপ শরীর যেমন গরম করে, তেমনি মেটায় পুষ্টির চাহিদা। আর স্যুপ কম ক্যালরির হলে ওজন নিয়ন্ত্রণ করে। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বোস্টন ইউনিভার্সিটির করা এক গবেষণার উদ্ধৃতি দিয়ে জানায়, খাবার আগে সালাদ ও স্যুপ খেলে অতিরিক্ত খাবারের চাহিদা কমে যায়, ফলে ওজন কমে।

আসুন জেনে নিই যেসব স্যুপ খেলে পেটের অতিরিক্ত চর্বি ঝরিয়ে ওজন কমায়।

টমেটো স্যুপ

ওজন কমাতে ঘরে তৈরি টমেটোর স্যুপ। টমেটো কম ক্যালরি ও চর্বিসমৃদ্ধ। আর রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন 'সি', বিটা ক্যারোটিন ও অন্যান্য পুষ্টি উপাদান, যা ওজন নিয়ন্ত্রণে ভালো কাজ করে।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন টমেটো স্যুপ?

উপকরণ

টমেটো বড় ৩টি, ভিনেগার ২ চা চামচ, পেঁয়াজ কুচি ১টি, সাদা গোলমরিচ গুঁড়া ১/৪ চা চামচ, তেল ১ টেবিল চামচ, ডিমের সাদা অংশ ৩টি, চিকেন স্টক ৫ কাপ, চিনি ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, সয়াসস ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি।

প্রণালি

ফোটানো পানিতে টমেটো দিয়ে দিন। পাতলা খোসা ফেটে গেলে টমেটো তুলে খোসা ছাড়িয়ে নিয়ে টুকরো করুন। এবার একটি পাত্রে তেল গরম করে পেঁয়াজ ভাজতে থাকুন। একটু পরে এতে চিকেন স্টক, সয়াসস, ভিনেগার, গোলমরিচ, পরিমাণমতো লবণ ও চিনি দিন। ফুটে ওঠার পর মৃদু আঁচে ১০ মিনিট চুলায় রেখে দিন। এর পর স্যুপে ডিমের সাদা ঢেলে নেড়ে দিন। পরে টমেটো দিয়ে ৩ মিনিট মৃদু আঁচে ফুটিয়ে নিন। চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার এগ টমেটো স্যুপ।

ফুলকপির স্যুপ

পুষ্টি উপাদান সমৃদ্ধ, স্বাস্থ্যকর এবং কম ক্যালরি যুক্ত ফুলকপির স্যুপ দীর্ঘক্ষণ পেট ভরা রাখতেও সাহায্য করে। ১০০ গ্রাম ফুলকপির এক বাটি স্যুপে ২৫ ক্যালরি থাকে।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন ফুলকপির স্যুপ?

উপকরণ

ফুলকপি ১ কাপ, চিকেন স্টক কিউব ১টি, আস্ত জিরা ১ চা চামচ, কাঁচামরিচ ১টি, রসুন কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ, পানি ৩ কাপ, লেবুর রস ১ টেবিল চামচ ও লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে প্রস্তুত করবেন

একটি পাত্রে বাটার গরম করে আস্ত জিরা, কাঁচামরিচ, রসুন ও পেঁয়াজ হালকা করে ভেজে ফুলকপি দিয়ে দিন। কিছুক্ষণ ভেজে অল্প পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। পাত্রে ব্লেন্ড করা ফুলকপির মিশ্রন দিয়ে পানি, চিকেন স্টক কিউব, স্বাদমতো লবণ ও চিনি দিয়ে ১০ মিনিট জ্বাল দিয়ে গরম গরম পরিবেশন করুন ফুলকপির স্যুপ।

মাশরুমের স্যুপ

মাশরুমের স্যুপ খেতে সুস্বাদু এবং ওজন কমাতে সাহায্য করে। এটি প্রোটিনসমৃদ্ধ ও আঁশ বহুল। এ ছাড়া এতে আছে নানান রকমের প্রোটিন। মাশরুম কম ক্যালরি যুক্ত এবং উচ্চ শক্তি সরবরাহকারী সবজি।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন মাশরুম স্যুপ?

উপকরণ

২ কাপ শিটেক ও কাটা বাটন মাশরুম, ১ পেঁয়াজ, কাটা, ৬টা কাটা রসুন ১ ইঞ্চি কাটা হলুদ কন্দ, লবণ ও মরিচ স্বাদ অনুযায়ী, ১টা কাটা বোক চয় ১/২ কাপ কুচোনো পেঁয়াজকলি।

যেভাবে তৈরি করবেন

১০ মিনিট ধরে তেল গরম করে নিয়ে পেঁয়াজ, রসুন ও মাশরুম ভাজুন। হলুদ ও সিজনিং যোগ করে ৩ কাপ পানি দিন। ৩০ মিনিটের জন্য ফুটিয়ে সবুজ সবজি মিশিয়ে দিন। ১০ মিনিটের জন্য গরম করে নিয়ে পরিবেশন করুন।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue