সোমবার, ২০ মে, ২০১৯, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

পেলের মতে আহামরি খেলোয়াড় নন মেসি

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার ০৯:৪৪ পিএম

পেলের মতে আহামরি খেলোয়াড় নন মেসি

ছবি: সংগৃহীত

ঢাকা: হাজারো ফুলের মাঝে গোলাপ যেমন সবার দৃষ্টি কেড়ে নেয়, তেমনি মাঠে ২২ ফুটবলারের মাঝে মেসির ছুটে চলা মূহুর্তগুলা যে কারো নজর কেড়ে নিতে বাধ্য। গত এক দশক ধরেই ফুটবল বিশ্বে নৈপুণ্য দেখিয়ে চলেছেন আর্জেন্টাইন যাদুকর। অনেকে এখনই তাকে সর্বকালের সেরা তালিকায় ফেলছেন। কিন্তু পেলের মতে আহামরি ভালো খেলোয়াড় নন মেসি।

লিওনেল মেসি কেমন খেলোয়াড়? প্রশ্নটি করা হয় ব্রাজিলিয়ান কিংবদন্তী পেলেকে। তার উত্তরে মেসির থেকে নিজেকে অনেক বেশি এগিয়ে রাখলেন এ কিংবদন্তী। এমনকি মেসির থেকে ম্যারাডোনাকে আরও ভালো খেলোয়াড় বলেও জানালেন এ ব্রাজিলিয়ান। ‘শুধু একটাই স্কিল আছে।’ মেসি সম্পর্কে এমনটাই বললেন পেলে।

এমনকি তার সঙ্গে তুলনা করায় এক প্রকার ক্ষেপেই যান পেলে। তিনবারের বিশ্বকাপ জয়ী এ খেলোয়াড় ফোলহা দে সাও পাওলোকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘তোমরা কিভাবে তুলনা করতে পার? কিভাবে পেলের সঙ্গে তুলনা চলে একজন এক পায়ের খেলোয়াড়ের?’

‘একজন খেলোয়াড় ভালো হেড দিতে পারে, ডান পায়ে শট নিতে পারে, বাঁ পায়ে শট নিতে পারে তার সঙ্গে কিভাবে তোমরা তুলনা করতে পারো যে কোন শুধু এক পায়ে শট নিতে পারে, যে কিনা হেডে খুব দুর্বল। অবশ্যই তুলনা দিলে এমন কার সঙ্গে দিতে হবে যে কি না ডান পেয়ে, বাঁ পায়ে এমনকি হেডেও দারুণ’ – যোগ করে আরও বলেন পেলে।

তার প্রতিদ্বন্দ্বী ম্যারাডোনাকে মেসির চেয়ে অনেক বেশি ভালো খেলোয়াড় জানিয়ে পেলে বলেন, ‘আমার মতে ম্যারাডোনা অনেক ভালো খেলোয়াড়। যদি আমাকে জিজ্ঞাসা করো যে সে কি মেসির চেয়ে ভালো? হ্যাঁ, অবশ্যই। অনেক বেশি ভালো।’

পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী মেসি ক্লাব পর্যায়ে ৬৫৩ ম্যাচে গোল করেছেন ৫৬৭টি। এছাড়া জাতীয় দলের হয়ে ১২৮টি ম্যাচে করেছেন ৬৫টি গোল। ক্লাবের হয়ে চারটি চ্যাম্পিয়ন্স লিগ, নয়টি লালিগা এবং তিনটি ক্লাব বিশ্বকাপও জিতেছেন। তবে জাতীয় দলের হয়ে তেমন সাফল্য নেই বলতে গেলেই চলে মেসির।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue