শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

প্রধানমন্ত্রীর বিদেশ সফরে বিমানবন্দরে থাকতে হবে যাদের

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৯, সোমবার ১২:২৪ পিএম

প্রধানমন্ত্রীর বিদেশ সফরে বিমানবন্দরে থাকতে হবে যাদের

ঢাকা : প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় ও সরকারি সফরে বিদেশ যাওয়া এবং দেশে ফিরে আসার সময় বিমানবন্দরে তাকে অনুসরণীয় রাষ্ট্রাচারের (প্রটোকল) বিষয়ে নতুন নির্দেশনা জারি করেছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলমের সই করা এ সংক্রান্ত রবিবার (১৫ সেপ্টেম্বর) একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বর্তমান সময়েও প্রধানমন্ত্রীর বিদেশ সফর ও দেশে ফেরার সময় বিমানবন্দরে তাকে বিদায় ও অভ্যর্থনা জানাতে মন্ত্রী, প্রতিমন্ত্রী সহ সরকারের বিভিন্ন বিভাগে দায়িত্বরত ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকেন। কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগ এবার তাদের নতুন তালিকা প্রণয়ন করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর সরকারি ও রাষ্ট্রীয় সফরে বিদেশযাত্রা এবং সফর শেষে দেশে ফেরার সময় বিমানবন্দরে উপস্থিত থাকবেন- ১. মন্ত্রিসভার জ্যেষ্ঠতম মন্ত্রী; ২. বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী বা প্রতিমন্ত্রী; ৩. মন্ত্রী ও প্রতিমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রণালয়; ৪. সংসদ উপনেতা; ৫. সংসদের চিফ হুইপ; ৬. সংসদের সংখ্যাগরিষ্ঠ দলের সাধারণ সম্পাদক; ৭. ডিপ্লোমেটিক কোরের প্রধান; ৮. স্বাগতিক দেশগুলোর মিশনপ্রধান; ৯. মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব এবং সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানরা, ১০. সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়; ১১. সচিব, জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়; ১২. সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়; ১৩. সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়; ১৪. পুলিশের মহাপরিদর্শক; ১৫. মহাপরিচালক, প্রতিরক্ষা গোয়েন্দা অধিদফতর; ১৬. মহাপরিচালক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতর এবং ১৭. রাষ্ট্রাচার প্রধান, পররাষ্ট্র মন্ত্রণালয়।

এতে আরো বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের ২৭ এপ্রিল ২০১৭ তারিখে জারি করা এ-সংক্রান্ত নির্দেশনা বাতিল করা হলো। এর পরিবর্তে নতুন এ নির্দেশনা কার্যকর হবে।

উল্লেখ্য, এর আগের নির্দেশনা অনুযায়ী দুজন জ্যেষ্ঠ মন্ত্রী বিমানবন্দরে থাকতেন। তবে নতুন জারিকৃত প্রজ্ঞাপনে একজন জ্যেষ্ঠ মন্ত্রীকে থাকতে বলা হয়েছে।

সোনালীনিউজ/এএস

 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue