রবিবার, ৩১ মে, ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

প্রাণঘাতী করোনাভাইরাসের আয়ু শেষ হয়ে আসছে

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৭ এপ্রিল ২০২০, সোমবার ০৫:৫০ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসের আয়ু শেষ হয়ে আসছে

ঢাকা: করোনার পাশাপাশি সারাবিশ্ব এখন ভুগছে এই ভাইরাসের আতঙ্কে। তবে আর বেশিদিন নয়, দ্রুত অবসান ঘটতে যাচ্ছে এই মহামারির। সিঙ্গাপুরের একদল গবেষক এমনটাই দাবি করেছে। সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইনের (এসইউটিডি) গবেষকরা জানান, আর কিছুদিন পরেই করোনা মহামারির প্রকোপ কমে যাবে। আক্রান্ত দেশগুলো শিগগিরই মুক্তি পাবে।

এসইউটিডি দাবি করেছে, এসআইআর (susceptible-infected-recovered) মডেল অনুযায়ী, করোনা ভাইরাসের প্রকোপ কমার প্রমাণ মিলছে। আয়ু শেষ হয়ে আসছে এই প্রাণঘাতী ভাইরাসটির।

বিভিন্ন দেশে করোনা সংক্রমণের সময় এবং  ভাইরাসটির জীবনচক্রের মেয়াদ সম্পর্কে বিভিন্ন তথ্যের ওপর ভিত্তি করে এই সিদ্ধান্তে পৌঁছেছে তারা।

এসইউটিডি দাবি করেছে, বিশ্ব থেকে করোনাভাইরাস ৯৭ শতাংশ দূর হবে ২৯ মে’র মধ্যে আর পুরোপুরি চলে যাবে চলতি বছরের ৮ ডিসেম্বরের মধ্যে। মার্কিন যুক্তরাষ্ট্রে ১১ মের মধ্যে ৯৭ শতাংশ সংক্রমণ কমে যাবে। ইতালিতে ৭ মে’র মধ্যে কমবে ৯৭ শতাংশ সংক্রমণ। আর ভারতে ২১ মে'র মধ্যে ৯৭ শতাংশ সংক্রমণ কমে যাবে।

গবেষণার প্রাপ্ত ফলাফল অনুযায়ী, ইরানে করোনাভাইরাসের প্রাদুর্ভাব কমবে ১০ মে, তুরস্কে ১৫ মে, যুক্তরাজ্যে ৯ মে, স্পেনের মে মাসের শুরুতে, ফ্রান্সে ৩ মে, জার্মানিতে ৩০ এপ্রিল এবং কানাডায় ১ মে।

বর্তমানে সারাবিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন প্রায় ৩০ লাখ। মারা গেছেন দুই লাখেরও বেশি মানুষ। সূত্র : এমএনএস

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue