শুক্রবার, ০৭ আগস্ট, ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

প্রাথমিকের নতুন পরিকল্পনার কথা জানালেন গণশিক্ষা প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৮ জুলাই ২০২০, মঙ্গলবার ০২:৫৯ পিএম

প্রাথমিকের নতুন পরিকল্পনার কথা জানালেন গণশিক্ষা প্রতিমন্ত্রী

ঢাকা: করোনাভাইরাস এর কারণে স্থবির হয়ে পড়েছে গোটা বিশ্বের শিক্ষাব্যবস্থা। এর প্রভাব বিস্তার করেছে আমাদের দেশেও। যদি এই মহামারি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয় তাহলে আগামী সেপ্টেম্বরে স্কুল খোলার চিন্তা করছে সরকার।

আর যদি সেপ্টেম্বরে স্কুল খোলা সম্ভব হয়, তবে ডিসেম্বরের মধ্যেই প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা শেষ করা হবে। আর সেপ্টেম্বরেও স্কুল খোলা সম্ভব না হয়, তাহলে আগামী বছরের ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাবর্ষ সম্প্রসারণের পরিকল্পনা করা হচ্ছে।

এই দুই পরিকল্পনা নিয়ে প্রাথমিকের সংশোধিত সিলেবাস তৈরির কাজ চলছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

গতকাল সোমবার শিক্ষা সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) আয়োজিত ‘করোনাকালে প্রাথমিক শিক্ষায় চ্যালেঞ্জ ও উত্তরণে করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, পিইসি পরীক্ষা বন্ধের কোনো সিদ্ধান্ত আমাদের নেই। এই পরীক্ষা আরো যুগোপযোগী করার জন্য প্রাথমিক শিক্ষা বোর্ড গঠনের কাজ চলছে।

তিনি বলেন, যদি সেপ্টেম্বরে স্কুল খোলে তাহলে আমাদের একধরনের প্রস্তুতি রয়েছে। আর এই সময়ে স্কুল খোলা না গেলে ভিন্ন পরিকল্পনা রয়েছে। পরবর্তী ক্লাসের জন্য গুরুত্বপূর্ণ পাঠ চিন্তা করে সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হচ্ছে।

সংগঠনের সভাপতি মুসতাক আহমদের সভাপতিত্বে আরো বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে. চৌধূরী, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্লাহ প্রমুখ। ইরাবের সাধারণ সম্পাদক নিজামুল হকের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সিনিয়র সদস্য সাব্বির নেওয়াজ।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue