শুক্রবার, ০৭ আগস্ট, ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

প্রাথমিক শিক্ষকদের বেতন স্কেল বৃদ্ধির নতুন খবর

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৯ জুলাই ২০২০, বুধবার ১২:২৪ পিএম

প্রাথমিক শিক্ষকদের বেতন স্কেল বৃদ্ধির নতুন খবর

ঢাকা: সাড়ে তিন লাখ প্রাথমিক শিক্ষকের বেতন নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। শিক্ষকদের বেতন ১৩ তম গ্রেডের উচ্চধাপে নির্ধারণের নির্দেশনা চেয়ে অর্থ মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। মঙ্গলবার (২৮ জুলাই) গণশিক্ষা মন্ত্রণালয়ের সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

জানা যায়, গত নভেম্বরে সারাদেশের ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩ লাখ ৫৪ হাজারের বেশি শিক্ষকের বেতন স্কেল উন্নীত করা হয়। প্রধান শিক্ষকদের ১১তম গ্রেড এবং সহকারী শিক্ষকদের ১৩তম গ্রেডের বেতন স্কেল নির্ধারণের সিদ্ধান্ত হয়েছিল। ১৩তম গ্রেডে বেতন নির্ধারণে জটিলতার বেতন কমে যাবে বলে আশঙ্কা করছেন শিক্ষকরা। তাদের মতে, বেশিরভাগ শিক্ষকই ইনক্রিমেন্ট পেয়ে ইতোমধ্যে ১৩ গ্রেডের নিম্নধাপের চেয়েও বেশি বেতন পাচ্ছেন। তাই, ১৩তম গ্রেডের উচ্চধাপে বেতন নির্ধারণ করার দাবি জানিয়েছেন তারা।

সূত্র জানায়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতন কমে যাওয়ার আশঙ্কার বিষয়টি অর্থ সচিবকে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে। শিক্ষকদের বেতন বাড়ানোর প্রস্তাব অর্থ মন্ত্রণালয়ের সম্মতির পর শিক্ষকরা এই আশঙ্কা নিয়ে অর্থ সচিবের সাথে দেখা করেছিলেন। তখন অর্থ সচিব তাদের বেতন উচ্চধাপে নির্ধারণের মৌখিক আশ্বাস দিয়েছিলেন। সে বিষয়টি চিঠিতে উল্লেখ করা হয়েছে।

জানা যায়, বেতন বৃদ্ধির ফলে শিক্ষকরা যে জটিলতায় পড়ছেন ভূমি মন্ত্রণালয়ের উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদধারীদের ক্ষেত্রেও একই জটিলতা হয়েছিল। পরে ২০১৯ খ্রিষ্টাব্দের নভেম্বর মাসে অর্থমন্ত্রণালয় থেকে দেয়া এক নির্দেশনায়, উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদধারীদের ক্ষেত্রে বেতন উচ্চধাপে নির্ধারণ করে বৈষম্য নিরসনের নির্দেশনা দেয়া হয়েছিল। এভাবেই শিক্ষকদের বৈষম্য নিরসন করা সম্ভব বলে মনে করছে গণশিক্ষা মন্ত্রণালয়। তাই, অর্থ মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে শিক্ষকদের ক্ষেত্রে এ ধরনের নির্দেশনা দিলে তাদের বেতন নিয়ে শঙ্কা দূর হবে বলে মনে করছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

তাই, শিক্ষকদের ক্ষেত্রে ও বেতন উচ্চধাপে নির্ধারণের এমন নির্দেশনা দিতে অর্থ মন্ত্রণালয়কে অনুরোধ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue