বৃহস্পতিবার, ০৯ এপ্রিল, ২০২০, ২৬ চৈত্র ১৪২৬

প্রাথমিক শিক্ষকদের যোগদানের জন্য ৩ জরুরী নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০, সোমবার ১২:৩৩ পিএম

প্রাথমিক শিক্ষকদের যোগদানের জন্য ৩ জরুরী নির্দেশনা

ঢাকা : সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ ২০১৮ এর ফলাফলে যথাযথভাবে বিভিন্ন কোটা সংরক্ষণ হয়নি মর্মে হাইকোর্টের দেয়া আদেশ গত ২৩ ফেব্রুয়ারি স্থগিত করেছে সুপ্রিম কোর্টের আপীল বিভাগ। ফলে প্রাথমিকে শিক্ষকদের কাজে যোগদানে আর কোনো বাধা নেই। সেই হিসেবে আজ থেকে প্রাথমিক শিক্ষকদের যোগদান কার্যক্রম শুরু হয়েছে।   

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে প্রাথমিক শিক্ষা অফিস গাজীপুর-এ যোগদান কার্যক্রম শুরু হয়।

এদিকে জেলা শিক্ষা অফিস মোহাম্মদ মোফাজ্জল হোসেন জানিয়েছেন, আজ সকালে থেকে নিয়োগ পাওয়া শিক্ষকদের যোগদানপত্র দেয়া হচ্ছে।

প্রাথমিক শিক্ষা অফিসারের কার্যালয়ে সূত্রে জানা যায়, যোগদানের জন্য পুলিশ ভেরিফিকেশন ফরম ৩ কপি। প্রার্থীর স্বাস্থ্যগত সনদের সত্যায়িত ফটোকপি ২ কপি এবং সকল সনদপত্রের মূল কপি সঙ্গে রাখতে হবে। 

উল্লেখ্য, প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিধিমালা ২০১৩ এর ৭ ধারায় বলা হয়েছে, এই বিধিমালার অধীনে সরাসরি নিয়োগযোগ্য পদগুলোর ৬০ শতাংশ নারী প্রার্থীদের দিয়ে, ২০ শতাংশ পোষ্য এবং বাকি ২০ শতাংশ পুরুষ প্রার্থীদের দিয়ে পূরণ করা হয়নি বলে মাহবুবা খানম নামে একজন হাইকোর্টে ওই আবেদন করেন গত মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি)। শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত বেঞ্চ নিয়োগ স্থগিত করে আদেশ দেন।  

২০১৯ সালের (২৪ ডিসেম্বর) রাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বদরুল হাসান বাবুল বলেন, চূড়ান্ত ফলাফলে মোট ১৮ হাজার ১৪৭ জন পাস করেছেন।

এরও আগে ২০১৮ বছরের ৩০ জুলাই সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ওই বছরের ১ থেকে ৩০ আগস্ট পর্যন্ত সারাদেশ থেকে ২৪ লাখ ৫ জন প্রার্থী আবেদন করেন। প্রথম ধাপে ২৪ মে, দ্বিতীয় ধাপে ৩১ মে, তৃতীয় ধাপে ২১ জুন এবং চতুর্থ ধাপে ২৮ জুন লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। গত সেপ্টেম্বরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ লিখিত পরীক্ষায় ৫৫ হাজার ২৯৫ জন পাস করেন। গত ৬ অক্টোবর থেকে নিয়োগ পরীক্ষার মৌখিক পরীক্ষা শুরু হয়। মাসব্যাপী সারাদেশের সব জেলায় মৌখিক পরীক্ষা আয়োজন করা হয়।

সোনালীনিউজ/এএস 

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue