সোমবার, ০১ জুন, ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

ফাঁসির জল্লাদ প্রস্তুত তবুও ফাঁসি হচ্ছে না আজ!

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ এপ্রিল ২০২০, শনিবার ০৯:২৫ এএম

ফাঁসির জল্লাদ প্রস্তুত তবুও ফাঁসি হচ্ছে না আজ!

ছবি: সংগৃহীত

ঢাকা: বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি আব্দুল মাজেদের ফাঁসির জল্লাদসহ কারা কর্তৃপক্ষ প্রস্তুত থাকলেও আজ ফাঁসি হচ্ছে না। কারা কর্তৃপক্ষ প্রস্তুত থাকলেও নির্দেশ না পাওয়ায় আজ ফাঁসি কার্যকরের কোনো সম্ভাবনাই নাই।

কারা কর্তৃপক্ষের একটি সূত্রের দাবি, ফাঁসির কার্যকরের জন্য বাধ্যতামূলক থাকতে হয় এমন কর্মকর্তাদেরকেও চিঠি দেয়নি কারা কর্তৃপক্ষ।

এদিকে, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি আব্দুল মাজেদের সঙ্গে তার স্ত্রীসহ পরিবারের পাঁচ সদস্য দেখা করেছেন।  শুক্রবার (১০ এপ্রিল) রাতে বিষয়টি নিশ্চিত করেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) সিনিয়র জেল সুপার ইকবাল কবীর চৌধুরী।

তিনি জানান, মাজেদের স্ত্রীসহ পরিবারের ৫ সদস্য তার সঙ্গে দেখা করে কারাগার ত্যাগ করেছেন।

অপরদিকে, বঙ্গবন্ধুর খুনি আব্দুল মাজেদের ফাঁসি কার্যকর করার জন্য জল্লাদ শাহজাহানকে প্রস্তুত রাখা হয়েছে। এর আগে তিনিই বঙ্গবন্ধুর অন্য পাঁচ খুনির ফাঁসিও কার্যকর করেন।

কারাগারের একটি সূত্র জানান, শাহজাহানসহ তার কয়েকজন সহযোগী থাকবে। নির্দেশ পেলে তারাই মাজেদের ফাঁসির কার্যকর করবেন। মো. শাহজাহান ভূঁইয়া দীর্ঘ ৪১ বছর ধরে কারাবন্দি। জল্লাদ শাহজাহান এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫ ঘাতককে ফাঁসির দড়িতে ঝুঁলিয়েছেন।

এছাড়া এদেশের কয়েকজন যুদ্ধাপরাধী, কুখ্যাত সন্ত্রাসী এরশাদ শিকদার, জঙ্গি নেতা বাংলা ভাই, আতাউর রহমান সানী, শারমীন রীমা হত্যা মামলার আসামি খুকু, মনির, ডেইজি হত্যা মামলার আসামিদের ফাঁসি কার্যকর করেন জল্লাদ শাহজাহান। এদেশে তিনিই একমাত্র জল্লাদ যিনি একরাতেই দুই কারাগারে ৪ আসামিকে ফাঁসির দড়িতে ঝুলিয়েছেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আব্দুল মাজেদ ২৩ বছর ধরে পলাতক ছিলেন। সোমবার (৬ এপ্রিল) দিনগত রাতে মিরপুর থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুর পৌনে ১টায় মাজেদকে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে হাজির করে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। এরপর তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক। 

পরে বুধবার (৮ এপ্রিল) আব্দুল মাজেদ প্রাণভিক্ষার আবেদন করলে তা নাকচ করে দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তার ফাঁসি যে কোনো সময় হবে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue