রবিবার, ১৬ জুন, ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

ফিলিস্তিন সংকটের সমাধান ছাড়া বিশ্বে শান্তি আসবে না

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার ০৪:১১ পিএম

ফিলিস্তিন সংকটের সমাধান ছাড়া বিশ্বে শান্তি আসবে না

ঢাকা : ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হামলা, জুলুম-নির্যাতনের কারণেই মধ্যপ্রাচ্যে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়েছে। ফলে ফিলিস্তিন সংকটের সমাধান ছাড়া বিশ্বে শান্তি আসবে না বলে জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদ।

বুধবার (২২ মে) মালয়েশিয়ার পুত্রজায়ায় ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার সাবেক প্রধান খালিদ মাশালের সঙ্গে এক ইফতার অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইসরায়েলি সন্ত্রাসবাদের সঙ্গে মধ্যপ্রাচ্যের সন্ত্রাসবাদ ও উগ্রপন্থার সরাসরি সম্পর্ক রয়েছে বলেও উল্লেখ করেন আধুনিক মালয়েশিয়ার এ রূপকার বলেন, মালয়েশিয়া ফিলিস্তিনিদের পাশে রয়েছে। মালয়েশিয়ার জনগণ গাজায় ইসরায়েলি অবরোধ ভাঙার নানা উদ্যোগে অংশ নিয়েছে। এ ইস্যুতে তারা রাজপথে বিক্ষোভ প্রদর্শন করেছে।

ফিলিস্তিন ইস্যুকে মানবিক দিক থেকে বিবেচনা করে ইসরায়েলকে অধিকৃত অঞ্চল ছেড়ে দেওয়ার আহ্বান জানান মাহাথির।

তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ফিলিস্তিনিদেরকে পুর্বপুরুষদের ভিটেমাটিতে ফিরে যাওয়ার অনুমতি দিতে ইসরায়েলকে বাধ্য করা। এটা আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।

ট্রাম্পের ফিলিস্তিনবিরোধী মহাপরিকল্পনা ডিল অব দ্য সেঞ্চুরিরও সমালোচনা করেন মাহাথির। এ সময় ফিলিস্তিনিদের প্রতি মালয়েশিয়ার সমর্থন ও সহযোগিতার প্রশংসা করেন হামাস নেতা খালিদ মিশাল। এদিন ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য মালয়েশীয় স্কলারশিপ বাড়ানোরও ঘোষণা দেন ড. মাহাথির মোহাম্মদ। সূত্র : পার্স টুডে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue