মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

জাতীয় সংসদে বাজেট পেশ

ফুটবলের উন্নয়নে ২০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার ০৫:৪৪ পিএম

ফুটবলের উন্নয়নে ২০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব

ছবি সংগৃহীত

ঢাকা: অর্থের অভাবে সেভাবে এগোচ্ছে না দেশের ফুটবল। বিষয়টি নিয়ে দফায় দফায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের সাথে বৈঠক করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। আশ্বাসও দিয়েছেন নতুন এই মন্ত্রী। এবার তার প্রতিফলন দেখা গেল জাতীয় বাজেট প্রস্তাবনায়।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করা হয়। ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে বাজেট জাতীয় সংসদে পেশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি ক্ষমতাসীন সরকারের চলতি মেয়াদের প্রথম এবং দেশের ৪৮তম বাজেট।

এই বাজেটে ফুটবল উন্নয়নের জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। আজ জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ফুটবল উন্নয়নের জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) অনুকূলে ২০ কোটি টাকার বিশেষ বরাদ্দ রাখার প্রস্তাব করেন। উল্লেখ্য, আ হ ম মোস্তফা কামাল এর আগে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও আইসিসির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রস্তাবিত বাজেটে দেশব্যাপী ক্রীড়া ও সংস্কৃতির অবকাঠামো উন্নয়ন এবং জাতীয় ও জেলা পর্যায়ে বিভিন্ন প্রকার প্রতিযোগিতা এবং অনুষ্ঠান আয়োজনে সরকার অবদান রেখে চলেছেন বলে উল্লেখ করা হয়। বিভিন্ন খেলায় প্রতিভাবান খেলোয়াড় খুঁজে তাদের দীর্ঘমেয়াদি প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। ফুটবলে সেটা বাড়িয়ে নিতে এই বিশেষ বরাদ্দ।

তবে ক্রীড়া এবং যুবখাতে ২০১৮-১৯ অর্থবছরের চেয়ে প্রস্তাবিত বাজেটে কিছুটা কম বরাদ্দ দেওয়া হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে ক্রীড়া খাতে প্রস্তাবিত বাজেট ছিল ১ হাজার চারশ' ৯৮ কোটি টাকা। সংশোধীত বাজেটে সেটা বাড়িয়ে ১ হাজার পাঁচশ' ১৯ কোটি টাকা করা হয়। প্রস্তাবিত অর্থবছরে ক্রীড়া ও যুব মন্ত্রণালয়ের জন্য ১ হাজার চারশ' ৮৫ কোটি টাকা রাখা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই