শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬

ফের পাক-ভারত উত্তেজনা, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার ০৮:১১ পিএম

ফের পাক-ভারত উত্তেজনা, নিহত ১

ঢাকা: কয়েকদিন কিছুটা শান্ত থাকার পর কাশ্মীর ইস্যুতে ফের পাক-ভারত যুদ্ধাবস্থা সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুই দেশের সেনাদের মধ্যে আবারও গুলিবিনিময় হয়েছে। এতে পাকিস্তান সেনাবাহিনীর একজন সিপাহী নিহত হয়েছেন।

পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) জানায়, সংঘর্ষ বিরতি নীতি লঙ্ঘন করে বৃহস্পতিবার কাশ্মীরের হাজী পীর সেক্টরে গুলিবর্ষণ করে ভারতীয় বাহিনী। এতে গোলাম রাসূল নামে পাক সেনাবাহিনীর একজন সিপাহী নিহত হয়েছেন।

নিহত ওই সেনা কর্মকর্তা ভাওয়ালনগরের বাসিন্দা বলে আইএসপিরের পক্ষ থেকে জানানো হয়েছে। ভারতীয় বাহিনীর হামলার জবাব দিতে পাল্টা হামলা চালায় পাক সেনাসদস্যরা।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার।

লাদাখ ও কাশ্মীরকে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে বিল আনা হয়। বিরোধীরা বিষয়টি নিয়ে সরব হলেও তাদের ঐক্যবদ্ধ বিরোধিতার অভাবে লোকসভা ও রাজ্যসভা দুই কক্ষে বিলটি পাস হয়।

কাশ্মীর ইস্যুতে শুরু থেকেই যুদ্ধাবস্থা সৃষ্টি হয়েছে ভারত পাকিস্তানের মধ্যে। পাকিস্তানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যে পরমাণু নীতিতে পরিবর্তন আনার হুমকিও দিয়েছে ভারত। পাল্টা প্রতিক্রিয়ায় ‘উগ্রপন্থি মোদি সরকারে’র হাতে পরমাণু অস্ত্র অনিরাপদ আখ্যায়িত করে বিষয়টিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue