বুধবার, ১৯ জুন, ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬

বগুড়া উপ-নির্বাচন বর্জনের ঘোষণা বাম গণতান্ত্রিক জোটের

বগুড়া প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২১ মে ২০১৯, মঙ্গলবার ০৪:৫২ পিএম

বগুড়া উপ-নির্বাচন বর্জনের ঘোষণা বাম গণতান্ত্রিক জোটের

বগুড়া: জাতীয় সংসদের বগুড়া-৬ (সদর) আসনে আগামী ২৪ জুন অনুষ্ঠিতব্য উপ-নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

৮টি বাম দল নিয়ে গঠিত ওই জোটের পক্ষ থেকে মঙ্গলবার (২১ মে) দুপুর সাড়ে ১২টায় বগুড়া প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ওই ঘোষণা দেয়া হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জোটের সমন্বয়ক ও গণসংহতি আন্দোলন বগুড়ার আহবায়ক আব্দুর রশিদ।

লিখিত বক্তব্যে তিনি বলেন, গত বছর ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত রাত্রীকালীন ভুয়া ভোটের মাধ্যমে নির্বাচনের নামে একটি প্রহসন হয়েছে। দেশবাসী ভোটাধিকার থেকে বঞ্চিত হয়ে চরমভাবে ক্ষুব্ধ। এখনও বঞ্চনার দগদগে ঘা শুকায়নি। মানুষ ভোটের উপর বিশ্বাস হারিয়ে ফেলেছে। সেই বিশ্বাস ফিরিয়ে আনার জন্য কথায় ও কাজে নির্বাচন কমিশন কোন পদক্ষেপই নেয়নি। যা মানুষের হতাশাকে আরও বাড়িয়ে তুলেছে। কিছুদিন আগে উপজেলা নির্বাচনেও দেখা গেছে শাসক দল তার দলীয় প্রার্থীদের ২০০টিরও বেশি উপজেলা বিনা প্রতিদ্বন্দ্বীতায় বিজয়ী ঘোষণা করা হয়েছে।
উপজেলা নির্বাচনের আগে নির্বাচন কমিশন বলেছিল, সংসদ নির্বাচনের মতই উপজেলা নির্বাচন হবে, এবং হয়েছেও তাই। দেশে একটি অথর্ব নির্বাচন কমিশন রয়েছে যাকে সরকারি দলের আজ্ঞাবহ নির্বাচন কমিশন বললেও অত্যুক্তি হবে না।

লিখিত বক্তব্যে বাম গণতান্ত্রিক জোট নেতা আব্দুর রশিদ বলেন,  সাধারণ মানুষের ভোট না দেয়ার ক্ষত এখনও শুকায় নি। নজিরবিহীন ভোট ডাকাতির নির্বাচন বাতিল, নির্দলীয় নিরপেক্ষ সরকার গঠন ও নির্বাচন কমিশন পুনর্গঠন করে তার অধীনে পুনরায় নির্বাচনের দাবি বাস্তবায় হয়নি।
এই অবস্থা বিবেচনায় নিয়ে কলঙ্কিত নির্বাচনের দগদগে ঘা শুকানোর ব্যবস্থা না করায় আমরা বাম গণতান্ত্রিক জোট এই উপ-নির্বাচনে অংশগ্রহণ করছি না। দল নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে বলা হয়, ‘নির্বাচনী ব্যবস্থার আমূল সংস্কারের দাবিতে আমাদের লড়াই-সংগ্রাম অব্যাহত থাকবে।’

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, বাসদের বগুড়া জেলা আহবায়ক অ্যাডভোকেট সাইফুল ইসলাম পল্টু, সিপিবি বগুড়া জেলা কমিটির সভাপতি জিন্নাতুল ইসলাম, সাধারণ সম্পাদক আমিনুল ফরিদ, বাসদের (মার্কবাদী) বগুড়া জেলা আহবায়ক সামছুল আলম দুলুসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সোনালীনিউজ/এমএইচএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue