মঙ্গলবার, ১৮ জুন, ২০১৯, ৪ আষাঢ় ১৪২৬

বছরে ১ কোটি ৫০ লাখ মুসল্লির ওমরাহ পালনের ব্যবস্থা করছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার ০১:৪৯ পিএম

বছরে ১ কোটি ৫০ লাখ মুসল্লির ওমরাহ পালনের ব্যবস্থা করছে সৌদি

ঢাকা : প্রতি বছর অন্তত ১ কোটি ৫০ লাখ মুসল্লি যাতে পবিত্র ওমরাহ আদায়ের উদ্দেশে বাইতুল্লাহ শরিফ জিয়ারত করতে পারে, সে ব্যবস্থা নিচ্ছে সৌদি আরব। ২০২০ সালের মধ্যেই সৌদি সরকার এ ব্যবস্থা বাস্তবায়নের ঘোষণা দিয়েছে।

বুধবার (২২ মে) সৌদির পক্ষ থেকে এমন ঘোষণা দেয়া হয় বলে আনাদোলুর খবরে বলা হয়েছে।

সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থার বরাত দিয়ে তুরস্কের এই গণমাধ্যম জানায়, সৌদির হজ ও ওমরাহ উপমন্ত্রী মুহাম্মাদ বিন আবদুর রহমান আল-বাইজাবী বলেছেন, চলতি মৌসুমে বিভিন্ন দেশ থেকে এ পর্যন্ত প্রায় ৬৬ লাখ মুসল্লি ওমরাহ পালনের উদ্দেশে কাবা শরিফে এসেছেন। ২০২০ সাল থেকেই প্রতি বছর যাতে কমপক্ষে দেড় কোটি মুসল্লি ওমরাহ আদায় করতে পারেন, সে লক্ষ্যে সৌদি আরব ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে।

উপমন্ত্রী বলেন, আল্লাহর মেহমানরা যেন সহজ ও সুন্দরভাবে ওমরাহ আদায় করতে পারেন এবং এ ক্ষেত্রে তাদের প্রয়োজন ও চাহিদা মেটাতে সৌদি সরকার সমসময়ই সর্বাত্মক চেষ্টা করে। হজ ও ওমরাহ পালনকারীদের দূরে যাতায়াতের জন্য বিমানবন্দরের উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধি করা হয়েছে।

পাশাপাশি মক্কা-মদিনায় দ্রুত আসা যাওয়ার জন্য চালু করা হয়েছে বিশেষ মেট্রোরেল।

উপমন্ত্রী মুহাম্মাদ বিন আবদুর রহমান আল-বাইজাবী আরও জানান, বিগত ১০ বছরে বহির্বিশ্ব থেকে আগত ওমরাহ আদায়কারী মুসল্লির গড় সংখ্যা ছিল ৮০ লাখ। আর চলতি মৌসুমের ৯ মাসে বাহিরের দেশগুলো থেকে এ পর্যন্ত ওমরাহ পালন করতে পবিত্র দুই শহরে এসেছেন ৬৬ লাখ ধর্মপ্রাণ মুসল্লি।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue