রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬

বন্ধু দিবসে উপহার হোক সাধ্যের মধ্যেই

লাইফস্টাইল ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০২ আগস্ট ২০১৯, শুক্রবার ১১:৪১ পিএম

বন্ধু দিবসে উপহার হোক সাধ্যের মধ্যেই

ঢাকা : বন্ধু। খুবই ছোট একটি শব্দ। কিন্তু এর পরিধি বিশাল। তুলনা নেই এর গভীরতার। শুধু যে যার সত্যিকার বন্ধু সেই অনুভব করতে পারে এর বিশালতা। মাহাত্ম্য। বন্ধুত্ব কোন বয়স মানে না। মানে না সীমানার কাঁটাতার। বন্ধুত্ব মানে নিখাদ ভালবাসা। পৃথিবীতে বন্ধুত্বের অনেক ইতিহাস আছে। বন্ধুর জন্য নিজের সবকিছু অকাতরে দিয়ে দেওয়ার ঘটনা তো কতই ঘটে। কেউ কেউ তো বন্ধুর জন্য নিজের প্রাণটাও বিসর্জন দিতে ভয় পান না। বন্ধুত্ব এমনই। তবে এর উল্টো রূপও আছে। বন্ধু হয়ে বন্ধুর বুকে ছুরি মারার ঘটনাও কম নেই পৃথিবীতে। এতকিছুর ভিড়েও বন্ধুত্ব তবু টিকে থাকে যুগে যুগে, মানুষে মানুষে, প্রাণে প্রাণে।

বন্ধুত্বের এই অসাধারণ সম্পর্কটিকে সম্মান জানাতেই সারা বিশ্বে পালন করা হয় বিশ্ব বন্ধু দিবসের। বিশ্বের বিভিন্ন দেশ এটি ভিন্ন ভিন্ন দিনে পালন করে থাকে। প্রতি বছর আগস্টের প্রথম রবিবার ভারত, নেপাল এবং বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে পালিত হয় বিশ্ব বন্ধু দিবস। বন্ধুর প্রতি ভালোবাসা জানাতে যদিও দিবসের প্রয়োজন নেই তবুও এই দিনটি সারা বিশ্বেই পালন করা হয় বেশ আদরেই। দিন তারিখ যাই হোক না কেন দিনটিকে মনে রাখতেই বন্ধুর পক্ষ থেকে বন্ধুর জন্য থাকে ভালবাসার উপহার। এ রীতি অনেক পুরনো। এ বছর বন্ধু দিবস পড়েছে আগামী ৪ আগস্ট রবিবার। আপনার প্রিয় বন্ধুর জন্য কোন কিছু কি পছন্দ করেছেন তাকে উপহার দিতে? যদি না করে থাকেন তবে জেনে নিতে পারেন কী দেওা যায় দিনটিকে স্মরণীয় করে রাখতে।

দিবসটি স্মরণীয় করে রাখতে আপনার বন্ধুকে খুব দামী কিছু উপহার দিতে হবে এমনও নয়। বন্ধুর প্রতি ভালোবাসা আর আন্তরিকতা দেখাতে পারাটাই মূখ্য। তাজা কিছু রঙিন ফুল নিয়ে বন্ধুর সাথে দেখা করলেও দিনটা বেশ আনন্দের হয়ে উঠতে পারে। ছোট্ট একটা ফ্রেন্ডশিপ বেল্ট সেই আনন্দকে বাড়িয়ে দিতে পারে আরও।

চাইলে বন্ধুকে চমকেও দিতে পারেন। সেজন্য খুব বেশি কিছুই করতে হবে না। নিজেদের সুন্দর কোন মুহূর্তের ছবি প্রিন্ট করে সুন্দর ফ্রেমে বাঁধিয়ে দিতে পারেন উপহার হিসেবে। যেন ছবিতে চোখ পড়লেই মনে পড়ে আপনার কথা। কিংবা এমন কোন পোশাক যেটা আপনার বন্ধুর অনেক বেশি প্রিয় হয়ে উঠবে। হতে পারে সেটা নিজেদের ছবি ছাপা কোন টিশার্ট। যারা ছবি আঁকতে জানেন, তাদের জন্য উপহার দেওয়াটা বেশ সহজই বলা চলে। বন্ধুর সুন্দর একটি প্রোট্রেট তার  দিনটিকে অমূল্য করে তুলতে যথেষ্ট।

তবে সামনে যেহেতু ঈদ চাইলে ঈদকে কেন্দ্র করে দিতে পারেন কোন বিশেষ উপহার। ছেলে বন্ধুদের ক্ষেত্রে ঘড়ি, ব্রেসলেট বা মানিব্যাগ হতে পারে ভাল উপহার। আর মেয়েদের বেলায় কানের দুল, পুতির বা পাথরের মালা। তবে কেউ যদি চুড়ি বা বালা কিনতে চান তাহলে হাতের মাপ আগে জেনে নিন।

ঘরে সাজিয়ে রাখার জন্য কিনতে পারেন কাচের বা পাথরের সুন্দর সুন্দর শোপিস। এছাড়া বিশেষ দিনটিতে সময় করে বন্ধুকে নিয়ে ঘুরে আসতে পারেন তার পছন্দের কোনো জায়গায় এবং খাবারের মেন্যুও তার পছন্দমেতা ঠিক করে নিতে পারেন। বন্ধুর জন্য দিনটিকে বিশেষ করে তোলার চেষ্টাই দিনটিকে স্মরণীয় করে রাখতে পারে।

সোনালীনিউজ/এমটিআই