বুধবার, ০৮ জুলাই, ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭

বস্তিবাসীদের পুনর্বাসনে ১৫ সদস্যের কমিটি করে প্রজ্ঞাপন

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৩ জুন ২০২০, বুধবার ০২:৩৬ পিএম

বস্তিবাসীদের পুনর্বাসনে ১৫ সদস্যের কমিটি করে প্রজ্ঞাপন

ঢাকা: বস্তিবাসীদের পুনর্বাসনে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের নেতৃত্বে ১৫ সদস্যের কমিটি করেছে সরকার। এই কমিটিকে চারটি (টিওআর) বা কার্যপরিধি নির্ধারণ করে দেওয়া হয়েছে। ৩১ মে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব বেবী পারভীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে বস্তি অপসারণের আগে বস্তিবাসীদের পুনর্বাসনের জন্য পরিকল্পনা প্রস্তুত করতে হবে। এই কমিটি সেই পরিকল্পনা তৈরি করবে। একইসঙ্গে বস্তি গড়ে ওঠা স্থানে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের অনুরোধ বিবেচনা করে পরিকল্পিত উপায়ে বস্তি অপসারণের পরিকল্পনা গ্রহণ করতে হবে। আইনশৃঙ্খলা রক্ষা ও অসামাজিক কার্যক্রম বন্ধে বস্তি অপসারণের প্রয়োজনীয়তা, প্রতিক্রিয়া ও মানবিক বিষয়াবলী পর্যালোচনা করে পদক্ষেপ নেবে এই কমিটি।

১৫ সদস্যের এই কমিটিকে নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। কমিটি প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে দেওয়া অর্থের যথাযথ হিসাব সংরক্ষণ ও নিরীক্ষার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাবে। কমিটির সভা প্রয়োজন অনুসারে অনুষ্ঠিত হবে। কমিটি প্রয়োজন মনে করলে এর নতুন সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

কমিটির বাকি সদস্যরা হলেন, সমাজকল্যাণমন্ত্রী, ভূমিমন্ত্রী, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব, জননিরাপত্তা সচিব, রেলপথ সচিব, স্থানীয় সরকার সচিব, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, ভূমি সচিব, সেতু সচিব, সমাজকল্যাণ সচিব এবং গৃহায়ন ও গণপূর্ত সচিব।

সোনালীনিউজ/টিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue