শনিবার, ০৮ আগস্ট, ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

বাংলাদেশের ক্রিকেটে নতুন আফ্রিদি!

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৮ নভেম্বর ২০১৯, সোমবার ০৮:৩৭ পিএম

বাংলাদেশের ক্রিকেটে নতুন আফ্রিদি!

ঢাকা: শিরোনাম দেখে চমকে গিয়েছেন? ভাবছেন শহীদ আফ্রিদি আবার বাংলাদেশের হয়ে কবে থেকে খেলা শুরু করলেন! না এই আফ্রিদি পাকিস্তানের নয় বাংলাদেশের। পুরো নাম মিনহাজুল আবেদীন আফ্রিদি। যে লেগ স্পিনার নিয়ে বাংলাদেশের অনেক দিন থেকেই হাহাকার। আফ্রিদি একজন লেগ স্পিনার। নেপালের বিপক্ষে বড় জয়ে দারুন ভুমিকা রেখেছেন তিনি। এটা ছিল তার প্রথম ম্যাচ। আমিনুল ইসলাম বিপ্লবের পর আরেকজন লেগ স্পিনার পেয়ে গেল বাংলাদেশ। অবশ্য আফ্রিদি আগে থেকেই নির্বাচকদের রাডারে ছিলেন। 

সোমবার (১৮ নভেম্বর) সহজ লক্ষ্য তাড়ায় এরপর আসরে টানা দ্বিতীয় ফিফটি তুলে নিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। টানা তৃতীয় জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে এসিসি ইমার্জিং টিমস এশিয়া কাপের সেমিফাইনাল নিশ্চিত করল বাংলাদেশ। সাভারের বিকেএসপিতে ‘বি’ গ্রুপে নিজেদের শেষ ম্যাচে নেপালকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ ইমার্জিং দল। টস হেরে ব্যাটিংয়ে নামা নেপাল ইমার্জিং দল নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ৪৪.৩ ওভারে গুটিয়ে যায় মাত্র ১৩৮ রানে। ২ উইকেট হারিয়ে ২৪ ওভারে জয়ের লক্ষ্যে পৌঁছায় বাংলাদেশ।

ছোট লক্ষ্য তাড়া করতে ওপেনিংয়ে নামা সৌম্য সরকার এদিন ফেরেন দ্রুত। আগের দুই ম্যাচে ফিফটি করা এই বাঁহাতি ১৭ বলে ১ ছয়ে ১১ রান করেন। দলীয় ৩৪ রানে সৌম্যর বিদায়ের পর ৭৯ রানের জুটি গড়ে দলকে বড় জয়ের পথে রাখেন আরেক ওপেনার মোহাম্মদ নাঈম শেখ ও দলনেতা শান্ত। নাঈম ৫৬ বলে ৬ চারে ৪৫ রান করেন। ইয়াসির আলিকে নিয়ে বাকি পথ পাড়ি দেন শান্ত। ৫৬ বলে ৬ চার ও ২ ছয়ে ৫৯ রানে অপরাজিত থাকেন তিনি। ইয়াসির ১৫ বলে ২ চার ও ১ ছয়ে ১৮ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।
এর আগে ৩৩ রানের উদ্বোধনী জুটির পরও সুমন-আফ্রিদির ধাক্কায় এক পর্যায়ে ৮৫ রানে ৮ উইকেট হারিয়ে ফেলে নেপাল। নবম উইকেটে সোমপাল কামি ও করন কেসির ৫০ রানের জুটিতে তারা তিন অঙ্ক পেরিয়ে যায়। সোমপাল ৬৩ বলে ৪টি চারের সাহায্যে দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রান করেন।

সুমন ৮.৩ ওভারে ৩ উইকেট নেন ২৯ রানে। এবারের আসরে তিন ম্যাচে তার উইকেট সংখ্যা বেড়ে হয়েছে ১১টি। আসরে প্রথম ম্যাচ খেলতে নামা আফ্রিদিও ৩ উইকেট নেন ২৯ রানে। ২টি করে উইকেট শিকার করেন অন্য দুই স্পিনার মেহেদি হাসান রানা ও তানভির ইসলাম।

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue