শনিবার, ০৮ আগস্ট, ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

বাংলাদেশ ক্যান্সার চিকিৎসা রোল মডেল হবে

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৯ নভেম্বর ২০১৯, শুক্রবার ০৯:৩৩ পিএম

বাংলাদেশ ক্যান্সার চিকিৎসা রোল মডেল হবে

ঢাকা : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, সংক্রামক রোগ নিরসনে বাংলাদেশ যেমন রোল মডেল হয়েছে, তেমনি ক্যান্সার চিকিৎসায়ও বাংলাদেশ রোল মডেল হবে।

শুক্রবার (২৯ নভেম্বর) বাংলাদেশ ব্রেস্ট ক্যান্সার কনফারেন্স-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সার মোকাবেলায় সবচেয়ে বেশি প্রয়োজন জনসচেতনতা। বিশেষ করে ধূমপান প্রতিরোধ, খাদ্যাভাস পরিবর্তনসহ আমাদের জীবনাভ্যাস যদি বদলাতে পারি তাহলে ক্যান্সারের মতো অসংক্রামক রোগ প্রতিরোধ করা সম্ভব।

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, ক্যান্সার চিকিৎসা অনেক ব্যয়বহুল। এজন্য নূন্যতম মূল্যে ক্যান্সার চিকিৎসা নিশ্চিতে সরকার বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছে।

তিনি বলেন, এ ধরনের সম্মেলনের মাধ্যমে নতুন নতুন জ্ঞান এবং প্রযুক্তি চিকিৎসকদের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ক্যান্সার মোকাবেলায় সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে। ক্যান্সার চিকিৎসায় আধুনিক যন্ত্রপাতি স্থাপনসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে এ সময় আরও বক্তব্য দেন জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ক্যান্সার বিশেষজ্ঞরা।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue