রবিবার, ২৬ জানুয়ারি, ২০২০, ১২ মাঘ ১৪২৬

বাজারে আসছে নতুন ৫০ টাকার নোট

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ ডিসেম্বর ২০১৯, বৃহস্পতিবার ১০:৪৫ এএম

বাজারে আসছে নতুন ৫০ টাকার নোট

ঢাকা : নতুন রূপে বাজারে আসছে পঞ্চাশ টাকা মূল্যমানের নতুন নোট। রোববার (১৫ ডিসেম্বর) ১০ ও ৫০ টাকার দুইটি ব্যাংক নোটের মধ্যে রঙের কিছুটা সংশ্লেষ থাকায় পঞ্চাশ টাকার নতুন নোট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ জানান, ১০ ও ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোট দুইটির রঙের মধ্যে ক্ষীণ সংশ্লেষ থাকায় জনগণের সুবিধার্থে লালচে কমলা রঙে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত ৫০ টাকা মূল্যমানের নোটটি মুদ্রণ করা হয়েছে।

১৫ ডিসেম্বর থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে নতুন ৫০ টাকা মূল্যমানের ব্যাংক নোটটি এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্য অফিসগুলো থেকে ইস্যু করা হবে।
কেন্দ্রীয় ব্যাংকের এই কর্মকর্তা আরো জানান, নতুন প্রচলিত এই নোটটিতে আগের ৫০ টাকা মূল্যমান ব্যাংক নোটের ডিজাইন অপরিবর্তিত রয়েছে।

নোটের কমলা রং ছাড়া, প্রচলিত ৫০ টাকার নোটের ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লিখা ‘৫০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য দুটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লিখা, লুকানো ছাপা, নোটের পিছনের দিকে ইরিডিসেন্ট স্ট্রাইপ) অপরিবর্তিত থাকবে।

নতুন রঙে মুদ্রিত নোটের পাশাপাশি প্রচলিত থাকা পঞ্চাশ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে বলেও জানায় কেন্দ্রীয় ব্যাংক।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue