মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯, ২ আশ্বিন ১৪২৬

বিএনপির যৌথসভা আজ

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ আগস্ট ২০১৯, সোমবার ০৮:৫৮ এএম

বিএনপির যৌথসভা আজ

ঢাকা : বিএনপি ৪১তম প্রতিষ্ঠাবাষির্কী পালন উপলক্ষে যৌথসভার আহ্বান করা হয়েছে । সোমবার (১৯ আগস্ট) দুপুর ১২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। দলের সহ-দপ্তর সম্পাদক মুহাম্মদ মুনির হোসেন এ তথ্য জানিয়েছেন।

মুনির বলেন, আগামী ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল- বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী।

এ উপলক্ষে সোমবার (১৯ আগস্ট) দুপুর ১২টায় বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভা অনুষ্ঠিত হবে। এতে উপস্থিত থাকবেন বিএনপি যুগ্ম-মহাসচিববৃন্দ, সাংগঠনিক সম্পাদকবৃন্দ এবং বিএনপি’র অঙ্গ ও সহযোগী সংগঠনের সভাপতি, সাধারণ সম্পাদকবৃন্দ।

দলের প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে কর্মসূচি প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমরা বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলন, সেই আন্দোলনকে বেগবান করার জন্য আমাদের বিভাগীয় পর্যায়ের সমাবেশের কর্মসূচি অব্যাহত রাখব।

যেহেতু আগস্ট মাসে সরকার কোনো কর্মসূচি নিতে দেয় না, সে কারণে আমরা আমাদের প্রতিষ্ঠাবার্ষিকী ও কর্মসূচিগুলো ১ সেপ্টেম্বর থেকে আবারও শুরু করব।

তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী পালনে জেলা-মহানগর-উপজেলা পর্যায়ে র‌্যালি, সভা-সমাবেশ-আলোচনা সভার উদ্যোগ নেয়া হবে। ঢাকাতে কেন্দ্রীয়ভাবে আমরা র‌্যালি এবং পরদিন আলোচনা সভা করব। এরপরই বেগম জিয়ার মুক্তির দাবিতে বিভাগীয় সমাবেশগুলো সমাপ্ত করব।

খালেদা জিয়ার বর্তমান অবস্থা বিদেশিদের জানাবে বিএনপি : দলের চেয়ারপারসন খালেদা জিয়ার স্বাস্থ্য ও জামিনের বিষয়ে প্রভাবশালীদেশসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থাকে জানানোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি।

দলটি মনে করছে, বিচার বিভাগকে সরকার নিয়ন্ত্রণ করছে, তাই ন্যায় বিচার তারা পাবেন না। এ জন্য আন্তর্জাতিকভাবে সরকারের ওপর চাপ সৃষ্টি করতে চায় দলটি।

এ ছাড়াও খালেদা জিয়ার মুক্তির দাবিতে স্থগিত থাকা চার বিভাগীয় সমাবেশ সেপ্টেম্বর থেকে শুরু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে পহেলা সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকায় ব্যাপক শোডাউন করা হবে। শনিবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে জাতীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সব সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে লন্ডন থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্কাইপে যুক্ত ছিলেন। বিকাল ৫টা থেকে আড়াইঘণ্টার এ বৈঠকে উপস্থিত ছিলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে বিএনপি মহাসচিব বলেন, বিচার ব্যবস্থাকে সরকার পুরোপুরি নিয়ন্ত্রণ করছে। আইনি ব্যাপারে কী করা যেতে পারে- তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। তার (খালেদা জিয়া) স্বাস্থ্য ও মুক্তির বিষয়ে আন্তর্জাতিকভাবে পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত হয়েছে। আমরা গণতান্ত্রিক দেশগুলোকে অবহিত করব। আন্তর্জাতিকভাবে বিষয়টি নিয়ে আসার জন্য।

কর্মসূচি প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ঈদের আগে আমরা বিভাগীয় সমাবেশ শুরু করেছিলাম। বন্যার কারণে চার বিভাগীয় সমাবেশ স্থগিত করি। আগস্টেই চার বিভাগীয় সমাবেশ করতে চেয়েছিলাম, কিন্তু এ মাসে সরকার তো আবার অনুমতি দেবে না। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি সেপ্টেম্বরের শুরু থেকে চার বিভাগীয় সমাবেশ করব।

১ সেপ্টেম্বর দলের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি সম্পর্কে বিএনপি মহাসচিব বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর দিন সারা দেশের জেলা-উপজেলায় কর্মসূচি পালন করা হবে। ঢাকায় আমরা র‌্যালি কর্মসূচি পালন করব। পরের দিন কেন্দ্রীয়ভাবে আলোচনা সভা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ডেঙ্গু প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, ডেঙ্গু পরিস্থিতি আরও ভয়াবহ হবে বলে আমরা পত্র-পত্রিকায় জানতে পেরেছি। অথচ দুর্ভাগ্যবশত এখনও ওষুধ দেশে পৌঁছায়নি। আমরা আপদকালীন ব্যবস্থা গ্রহণের কথা বলেছিলাম, তা করা হয়নি। আমরা বিনাখরচে ডেঙ্গু চিকিৎসা দেয়ার কথা বলেছিলাম, তাও দেয়া হয়নি।

সোনালীনিউজ/এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue