রবিবার, ২০ অক্টোবর, ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

বিক্রি হয়ে যাচ্ছে পাঠাও!

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার ০৮:২৮ পিএম

বিক্রি হয়ে যাচ্ছে পাঠাও!

ঢাকা : মালিকানা পরিবর্তন হচ্ছে পাঠাওয়ের, বেশ কয়েকদিন ধরেই শোনা যাচ্ছে এই ধরনের গুঞ্জন। একসঙ্গে প্রায় তিনশো কর্মী ছাঁটাই করেও শেষ রক্ষা হচ্ছে না প্রতিষ্ঠানটির। বর্তমান সিইও এবং পাঠাওয়ের অন্যতম সহ-প্রতিষ্ঠাতা হুসাইন এম ইলিয়াসকেও তার নিজের পদ থেকে সরে যেতে হতে পারে। এমন তথ্য মিলেছে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম ও ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে।

সামনের দিনগুলোতে আরও কর্মীর ছাঁটাই ও খোদ হুসেইন এম ইলিয়াসের সিইও পদ থেকে সরে যাওয়ার কথা জানিয়েছেন সদ্য চারকরিচ্যুত কয়েকজন কর্মকর্তা, ভেঞ্চার ক্যাপিটাল বিনিয়োগকারী এবং রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম সংশ্লিষ্ট মহল।

মঙ্গলবার (২৫ জুন) বিনা নোটিশে প্রায় তিনশো কর্মীকে ছাঁটাই করে বিতর্কের কেন্দ্রে চলে আসে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম পাঠাও। প্রতিষ্ঠানের এমন পদক্ষেপের পেছনের কারণ অনুসন্ধান করতে গেলে পাঠাও বিক্রি হয়ে যাওয়ার সম্ভাবনার তথ্য দেয় বেশ কয়েকটি সূত্র।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র জানায়, প্রতিষ্ঠানের বিনিয়োগ মূলধন প্রায় শেষ হয়ে আসা, নতুন বিনিয়োগের জোগান না আসা তথা অর্থাভাবে ধুঁকছে পাঠাও। গত মার্চ মাসে প্রায় দেড়শো কর্মীকে ছাঁটাই করার মধ্য দিয়ে শুরু হয় কর্মীদের চাকরিচ্যুত করার মহড়া। তবে সেবার অর্থাভাবের বদলে চাকরিচ্যুত কর্মীদের ‘অযোগ্যতা’ ও ‘অদক্ষতা’কে দায়ী করা হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

পাঠাওয়ের বর্তমান সিইওয়ের পদ হারানোর ব্যাপারে প্রতিষ্ঠানটির সদ্য সাবেক এক কর্মকর্তা বলেন, পাঠাওয়ের সঙ্গে সিইও স্যারের চুক্তির মেয়াদ প্রায় শেষ হয়ে আসছে। প্রায় চার বছর যাবত তিনি এই পদে আছেন। এরইমধ্যে অর্থাভাব ও নতুন বিনিয়োগ না থাকার মতো বিষয় দেখা দিয়েছে।

তিনি চাইছেন, কর্মী ছাঁটাইয়ের মাধ্যমে কোম্পানির ব্যয় কম দেখিয়ে ভ্যালুয়েশন বাড়ানোর। যেন তিনি পাঠাওকে কোনো বিনিয়োগকারীর কাছে বিক্রি করতে পারেন। বিক্রি করে দিলে আর চুক্তির মেয়াদ শেষ হয়ে গেলে হয় তিনি সিইও পদ হারাবেন নয়তো নিজেও পদত্যাগ করতে পারেন।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue