বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

বিদায় বেলায় মাসাকাদজার স্মৃতিতে বঙ্গবন্ধু স্টেডিয়াম

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার ০৭:৫০ পিএম

বিদায় বেলায় মাসাকাদজার স্মৃতিতে বঙ্গবন্ধু স্টেডিয়াম

ঢাকা : বাংলাদেশে টি-টোয়েন্টি সিরিজ শেষেই ক্রিকেটকে বিদায় বলতে চলেছেন জিম্বাবুয়ের অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তিনি যখন প্রথমবার বাংলাদেশে এসেছিলেন সেই সিরিজ হয়েছিল বঙ্গবন্ধু স্টেডিয়ামে। সেটাই ছিল বঙ্গবন্ধু স্টেডিয়ামের শেষ সিরিজ। দেড় যুগ পর মাসাকাদজা আন্তর্জাতিক ক্রিকেটটা ছাড়ছেন এই বাংলাদেশেই। আর বাংলাদেশে এসে এবার একটু আবেগি হয়ে পড়লেন জিম্বাবুয়েন অধিনায়ক। তার মতে,  বন্ধবন্ধু স্টেডিয়ামে পৃথিবীর অন্যতম সেরা উইকেট ছিল।

বাংলাদেশের মাটিতে আসন্ন ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ দিয়েই ক্রিকেট জীবনের ইতি টানছেন মাসাকাদজা। জাতীয় দলের জার্সিতেই এই নিয়ে নয়বার বাংলাদেশে আসলেন তিনি। খেলেছেন বিশ্বের অনেক দেশের অনেক ভেন্যুতে।

কিন্তু বঙ্গবন্ধু স্টেডিয়ামের স্মৃতিটা আলাদা করেই মনে রেখেছেন তিনি, 'আমরা তখন বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলেছিলাম। সবচেয়ে যে ব্যাপারটি আমার মনে পড়ে, উইকেট ছিল অনেক ফ্ল্যাট এবং পৃথিবীর যে কোনো জায়গার চেয়ে এটা ব্যাটিং করার জন্য সেরা উইকেট ছিল।'

শুরুর মতো শেষের সময়টাও প্রায় একই রকম। দেড় যুগের ক্রিকেট ক্যারিয়ারে নিজের ক্রিকেট জীবনের অনেক চড়াই-উতরাই দেখেছেন। দেখেছেন দেশের ক্রিকেটের উত্থান-পতনও।

এবার যখন মাসাকাদজা বাংলাদেশে আসলেন, তার আগে জিম্বাবুয়ের ক্রিকেট প্রায় নির্বাসনে। ক্রিকেট বোর্ডের ওপর সরকারি হস্তক্ষেপের কারণে আইসিসি তো নিষেধাজ্ঞাই জারি করেছে। দেশের ক্রিকেটটাই নির্বাসনে চলে যাওয়ার দশা। তবে ক্যারিয়ারের লম্বা সময় মাসাকাদজা উপভোগই করেছেন, 'অনেক লম্বা সাফল্যময় একটা ক্যারিয়ার। অবশ্যই এখানে উত্থান-পতন ছিল।

কিন্তু আমি প্রতিটি মুহূর্ত উপভোগ করেছি। আমি এটা ধরে রেখেছি... দেশের হয়ে প্রতিনিধিত্ব করার ওইসব দিনগুলো সত্যিই মনে রাখার মতো। যদি আমাকে আর একটা সুযোগ দেওয়া হতো পুনরায় আবার শুরু করতে, আমি অবশ্যই সে সুযোগ লুফে নিতাম।'

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue