বুধবার, ২০ মার্চ, ২০১৯, ৬ চৈত্র ১৪২৫

বিপিএলে বাংলাদেশিরা কেন ভালো করছেন না, ব্যাখ্যা দিলেন শোয়েব

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১০ জানুয়ারি ২০১৯, বৃহস্পতিবার ০১:০২ পিএম

বিপিএলে বাংলাদেশিরা কেন ভালো করছেন না, ব্যাখ্যা দিলেন শোয়েব

ঢাকা: এবারের বিপিএলে বাংলাদেশের ব্যাটসম্যানরা জ্বলে উঠতে পারছেন না। বিপিএলে এখনো অবধি ৯ জন ব্যাটসম্যান ফিফটির দেখা পেয়েছেন। এর মধ্যে আছেন মাত্র একজন বাংলাদেশি। বুধবার খুলনা টাইটান্সের বিপক্ষে ফিফটি করেছেন রাজশাহী কিংসের অধিনায়ক মেহেদি হাসান মিরাজ।

মাশরাফি-সাকিব-মোস্তাফিজ ছাড়া আর কেউই সেভাবে দাগ কাটতে পারেননি। কদিন আগে আইসিসি জানিয়েছে, ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশকে খেলতে হবে প্রাথমি পর্ব। অথচ আফগানিস্তান খেলবে সরাসরি। তাই স্বাভাবিকভাবে প্রশ্ন ওঠে সবচেয়ে ছোট সংস্করণে কেন ভালো করতে পারেন না বাংলাদেশিরা?

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে এবারের বিপিএল খেলছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক। তাঁকে প্রশ্ন করা হয়েছিল টি-টোয়েন্টিতে কেন ভালো খেলতে পারে না বাংলাদেশ?

জবাবে মালিকের উত্তর, ‘যদি আপনি তিন সংস্করণেই দেখেন বাংলাদেশ ক্রিকেটের অনেক উন্নতি হয়েছে। অনেক তরুণ ক্রিকেটার আছে যারা ভীষণ প্রতিভাবান। তাদের একটু অভিজ্ঞ করে তুলতে হবে। এই দায়িত্বটা সিনিয়র ক্রিকেটারদের। তাদের শেখাতে হবে কীভাবে চাপ সামলাতে হয়। প্রতিভাবান ক্রিকেটার আছে। তবে আজকাল ক্রিকেটে শুধু প্রতিভা দিয়েই হয় না। অভিজ্ঞতাও ভীষণ গুরুত্বপূর্ণ।

এটা নির্ভর করে সিনিয়র ক্রিকেটারদের ওপর যাতে তারা তাদের অভিজ্ঞতা শেয়ার করে তরুণদের সঙ্গে। যেটা বললাম বাংলাদেশ ক্রিকেট সঠিক পথেই আছে। বিশ্বের সেরা দল হতে একটু সময় লাগবে। দল হিসেবে তারা যখন ধুঁকেছে, ওই সময় থেকে এখানে খেলছি। এখন বাংলাদেশ অনেক শক্তিশালী একটা দল।’

মালিক তরুণ খেলোয়াড়দের সময় দেওয়ার পক্ষে। তিনি বলেন, ‘তরুণদের সুযোগ করে দেওয়ার কাজটা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের। আমার মতে অনেক তরুণ ক্রিকেটার আছে এখানে, যারা দলের জন্য ভালো করছে। খুবই ভালো ও প্রতিভাবান এমন যদি এক-দুজনের নাম বলি তবে সেটা ঠিক হবে না।

যখন আপনার মনে হয় কেউ একজন ভালো ক্রিকেটার নয় এবং দেশের হয়ে ভালো করতে পারছে না, আপনার উচিত তাকে সমালোচনা না করে সমর্থন দেওয়া। উপমহাদেশে এটা খুব হয়। সমালোচনা আপনার দেশকে শেষ করে দিতে পারে। আপনারা সবাই মশলাদার বিষয় পছন্দ করেন। আমরা দেখতে চাই মশালদার খবর। আমার মনে হয় খেলোয়াড়দের পাশে থাকাটা ভীষণ দরকার।’

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue