শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯, ২৯ অগ্রাহায়ণ ১৪২৬

বিরল নজির গড়লেন সাঙ্গাকারা

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০১ অক্টোবর ২০১৯, মঙ্গলবার ১০:২৫ পিএম

বিরল নজির গড়লেন সাঙ্গাকারা

ঢাকা: মনোনয়ন আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। অপেক্ষা ছিল কেবল আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেওয়ার। মঙ্গলবার (১ অক্টোবর) সেটিও হয়ে গেল। আর এর মধ্যে দিয়ে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) সভাপতি হিসেবে পথ চলা শুরু করলেন শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সাঙ্গাকারা। 

ক্রিকেটের আইনকানুনের অভিভাবক সংস্থা হিসেবে পরিচিত অভিজাত এই ক্লাবের সভাপতি হিসেবে সাঙ্গাকারার মেয়াদ এক বছর। ১৭৮৭ সালে প্রতিষ্ঠিত ক্লাবটির ইতিহাসে প্রথম ব্রিটিশ নন এমন সভাপতি এই লঙ্কান কিংবদন্তি। গত মে মাসে এমসিসির বার্ষিক সাধারণ সভা শেষে পরবর্তী সভাপতি হিসেবে জানানো হয়েছিল সাঙ্গাকারার নাম।

ক্রিকেট বিশ্বে দারুণ সম্মানজনক এই দায়িত্ব পেয়ে সাঙ্গাকারা  রোমাঞ্চিত। এক প্রতিক্রিয়ায় তিনি বলেছেন,‘ এমসিসির সভাপতি হওয়ার সম্মান পেয়ে আমি রোমাঞ্চিত। আগামী এক বছর এমসিসির সঙ্গে ক্রিকেটের জন্য কাজ করতে আমি মুখিয়ে আছি। আমাদের ভালোবাসার খেলাটিতে আরও অনেক সমর্থক নিয়ে আসার সুযোগ আছে আমাদের। পাশাপাশি স্থানীয়ভাবে, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এমসিসি যেসব কাজ করে, সেসব নিয়ে মানুষকে আরও জানানোর প্রয়োজন আছে।’

সাঙ্গাকারার এমসিসির সভাপতি হওয়ার যোগসূত্র তৈরি হয় ২০১১ সালে। সেবার এমসিসি স্পিরিট অব ক্রিকেট কাউড্রে লেকচারে সাঙ্গাকারা বক্তৃতা দারুণভাবে প্রশংসিত হয়েছিল ক্রিকেট বিশ্বজুড়ে। পরের বছরই তাকে সম্মানসূচক আজীবন সদস্যপদ দেয় এমসিসি। সেই বছরই এমসিসি ক্রিকেট কমিটিতে জায়গা পান তিনি। সেখানেও রাখেন সক্রিয়া ভূমিকা। এগুলোই সাঙ্গাকারার সভাপতি হওয়ার পেছনে বড় ভুমিকা রেখেছে।

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ