বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০১৯, ২ কার্তিক ১৪২৬

বিশ্বকাপে এই রেকর্ডে সাকিবই প্রথম

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৪ জুন ২০১৯, সোমবার ১১:৩৪ পিএম

বিশ্বকাপে এই রেকর্ডে সাকিবই প্রথম

ঢাকা : ভারতের বিরাট কোহলি ব্যাট হাতে নামলেই একের পর এক রেকর্ড ভাঙেন আর গড়েন। বাংলাদেশের সাকিব আল হাসানও তাই। কোহলি তো ব্যাট হাতে নামলে রেকর্ড গড়ছেন। আর সাকিব বল-ব্যাট দুজায়গাতেই রেকর্ড ভাঙছেন নতুন কীর্তি লিখে যাচ্ছেন।

সোমবার আফগান ওপেনার রহমত শাহকে নিজের প্রথম ওভারেই বিদায় করে সাকিব টপকে যান ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডার কপিল দেবকে। ফিফটি প্লাস ইনিংস আর কমপক্ষে এক উইকেট নেওয়ার কীর্তিতে সাতবার নাম লেখানো এই অলরাউন্ডার বিশ্বকাপে ১ হাজার রান করেছেন। পেয়েছেন ৩০টির বেশি উইকেট। এই কীর্তিতে সাকিবই প্রথম।

ট্রেন্টব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো উইকেট তুলে নিতে পারেননি সাকিব। সোমবার (২৪ জুন) আফগানিস্তানের বিপক্ষে বল হাতে নিজের প্রথম ওভারেই ওপেনার রহমত শাহর উইকেট তুলে নেওয়ার মধ্যদিয়ে সাকিব টপকে যান ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডার কপিল দেবকে। বিশ্বমঞ্চে সাকিবের উইকেট বেড়ে দাঁড়ায় ২৯টি। বিশ্বকাপে কপিলের উইকেট ২৮টি।

পরে ইনিংসের ২৯তম ওভারে আফগান দলপতি গুলবাদিন নাইব এবং এক বল পর মোহাম্মদ নবীকেও ফিরিয়ে দেন সাকিব। ইনিংসের ৩৩তম ওভারে ফিরিয়ে দেন সাবেক দলপতি আসগর আফগানকে। পরে মুশফিকের ক্যাচ বানিয়ে ফিরিয়েছেন নাজিবুল্লাহ জাদরানকে। এ নিয়ে বিশ্বকাপে প্রথম বাংলাদেশি হিসেবে ৫ উইকেটের নজির গড়লেন সাকিব।

সবমিলিয়ে তাঁর উইকেট বেড়ে দাঁড়ায় ৩২টি। কপিল দেব ২৬ ম্যাচের ২৫ ইনিংসে বল করে ২৮ উইকেট পান। সাকিব ২৭ ম্যাচের ২৭ ইনিংসে পেলেন ৩২টি উইকেট। বিশ্বকাপে ২৯ উইকেট আছে ইংল্যান্ডের ফিল ডেফ্রেইটাসের।

ব্যাট হাতে ৫০ প্লাস আর বল হাতে কমপক্ষে ১ উইকেট এমন কীর্তিতে সপ্তমবার নাম লেখান সাকিব। যা বিশ্বরেকর্ডও বটে। সাকিবের পরেই আছেন দিলশান। লঙ্কান এই অলরাউন্ডার এই কীর্তিতে নাম লিখিয়েছেন ৬ বার। এখানেই থেমে থাকেনি সাকিবের দুর্দান্ত কীর্তি। বিশ্বকাপের আসরে ১ হাজার রান আর ৩০ উইকেটের (কমপক্ষে) কীর্তিতে নাম লেখান সাকিব। যা আর কারো নেই। বিশ্বকাপে সর্বাধিকবার একই ম্যাচে ৫০+ রান ও ২+ উইকেট সাকিব নিয়েছেন চারবার। সাকিবের মতো চারবার এই কীর্তিতে নাম লিখিয়েছিলেন ভারতের সাবেক অলরাউন্ডার যুবরাজ সিং।

ব্যাটে হাতে দুর্দান্ত ছন্দে আছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। শুধু রান করাই নয়, উইকেট শিকারেও শীর্ষে সাকিব। বিশ্বকাপে বাংলাদেশি বোলার হিসেবে ২৭ ম্যাচে এ প্রতিবেদন লেখা অবধি ৩৩ উইকেট শিকার করেছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। উইকেট শিকারে তার ঠিক পড়ে আছেন পাকিস্তানের আব্দুর রাজ্জাক। তার শিকার ১৫ ম্যাচে ২০ উইকেট। বিশ্বকাপের ইতিহাসে ৭১ উইকেট শিকার করে সবার ওপরে আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue