বুধবার, ২৬ জুন, ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬

বিশ্বকাপে ভারতকে হারাতে পারলেই খুশি ইনজামাম

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ মে ২০১৯, রবিবার ০৮:১১ পিএম

বিশ্বকাপে ভারতকে হারাতে পারলেই খুশি ইনজামাম

ছবি সংগৃহীত

ঢাকা: ভারত-পাকিস্তান ম্যাচ মানেই টানটান উত্তেজনা। আর সেটি যদি হয় বিশ্বকাপে, তাহলে তো কথাই নেই। মাঠ-গ্যালারি ছাড়িয়ে সেই উত্তেজনা আছড়ে পড়ে টিভি সেটের সামনে। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াই দেখতে মুখিয়ে থাকেন বিশ্বের কোটি কোটি ক্রিকেটপ্রেমী। সাম্প্রতিক ঘটনায় এবার সেই উত্তাপ বহুগুণ বেড়ে যাবে নিশ্চিত। তবে এই বৈশ্বিক লড়াইয়ে সব সবসময় এগিয়ে ভারত।

কিন্তু পাকিস্তানের প্রধান নির্বাচক ইনজামাম উল হক বলে বিশ্বাস করেন ইংল্যান্ডে অনুষ্ঠেয় আসন্ন বিশ্বকাপে ভারতের বিপক্ষে পাকিস্তানের জয় খড়া কাটাবে। আগামী ১৬ জুন চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান মুখোমুখি হবে।

এর আগে মোট ছয় বার বিশ্বকাপে মুখোমুখি হয়েছে দল দু’টি। কিন্তু পাকিস্তান কখনোই ভারতকে হারাতে পারেনি। তবে সাবেক অধিনায়ক ইনজামাম মনে করছেন আগামী মাসে ম্যানচেস্টারের মোকাবেলায় তার দল পাশ্ববর্তী ভারতকে পরাজিত করতে সক্ষম হবে।

ইনজামাম বলেন, ‘জনগণ ইন্দো-পাক ম্যাচ গুরুত্বসহকারে নেয় এবং অনেকে এমন কথাও বলে ‘বিশ্বকাপ শিরোপা নয়, আমরা বিশ্বকাপে ভারতকে হারাতে পারলেই খুশি হব।’
পাকিস্তানের একটি ওয়েবসাইটকে তিনি আরো বলেন, ‘আমি আশাবাদী যে, বিশ্বকাপে এবার ভারতের বিপক্ষে আমাদের জয় খড়া কাটবে।’

পাকিস্তানের হয়ে ১২০ টেস্ট খেলা অভিজ্ঞ এ ব্যাটসম্যান বলেন বিশ্বকাপ মানে ভারতের বিপক্ষে এক ম্যাচ নয় এবং ‘অন্য দলগুলোকে হারানোর সক্ষমতা পাকিস্তানের আছে’। এক নাগারে দশ ওয়ানডে পরাজিত হওয়ার পর অনুশীলন ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে হেরে বিশ্বকাপ মিশন শুরু করছে পাকিস্তান দল।

একটা জাতীয় দল নির্বাচন কতটা কঠিন এবং কি পরিমানের চাপ সামলাতে হয় সে বিষয়েও কথা শেষ মুহূর্তে বিশ্বকাপ দলে পরিবর্তন এনে সাম্প্রতিক সময়ে চাপের মধ্যে থাকা ইনজামাম।

৪৯ বছর বয়সী ইনজি বলেন, ‘জনগণ মনে করে ফর্ম বিবেচনায় ১৪/১৫ জন খেলোয়াড় নির্বাচন করা বেশ সহজ কাজ। তবে অনেক বেশি চাপ থাকায় এটা খুব সহজ নয়।’ আসন্ন আসরে আফগানিস্তানের মত দুর্বল দলের কছ থেকে হুমকি সম্পর্কে ইনজামাম বলেন, বিশ্বকাপে কোন দলকেই হাল্কাভাবে নেয়া উচিত হবে না।

তিনি বলেন, ‘আমি মনে বিশ্বকাপে কোন দলকেই আমাদের হাল্কাভাবে নেয়া উচিত হবে না। আফগানিস্তানের মত দলও বড় বড় দলগুলোর বিপেক্ষ আপসেট ঘটাতে পারে। আপনি আফগানিস্তান অথবা ইংল্যান্ড যে দলের বিপক্ষে খেলেন না কেন আপনি দুই পয়েন্ট পাবেন।’

তিনি বলেন, জয় দিয়ে বিশ্বকাপ শুরু করাটা গুরুত্বপূর্ণ। ভাল শুরু করাটা খুবই গুরুত্বপূর্ণ এবং আমি মনে করি আমাদের দলের সে সক্ষমতা রয়েছে। নিজ দল ছাড়াও ভারত, ইংল্যান্ড এবং নিউজিল্যান্ডকে সেমিফাইনালিস্ট হিসেবে বিবেচনা করছেন ইনজামাম।

তিনি বলেন, ‘আমি মনে করি বিশ্বের এক নম্বর দল হিসেবে ইংল্যান্ড, ভারসাম্যের কারণে ভারত, টুর্নামেন্টে সব সময় ভাল খেলার কারণে নিউজিল্যান্ড এবং অবশ্যই পাকিস্তান আমার দৃষ্টিতে শেষ চার।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue