বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে ইরানি কিশোর দাবাড়ুর চমক

ক্রীড়া ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ এপ্রিল ২০২০, রবিবার ১০:৫১ এএম

বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে ইরানি কিশোর দাবাড়ুর চমক

ঢাকা : বয়স মাত্র ষোলো। টিনএজার এই ইরানিয়ান আলিরেজা ফিরোজিয়ার কাছে ধপাস বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু ম্যাগনাস চার্লসেন। নরেজিয়ান তারকাকে হারিয়ে বেন্তার ব্লিটস কাপে শ্রেষ্ঠত্ব দেখালেন উদীয়মান আলিরেজা।

দ্রুতগতির নকআউট পর্বের অনলাইনভিত্তিক এই আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনালে চার্লসেনকে ৮.৫-৭.৫ ব্যবধানে হারান আলিরেজা। জিতে নিয়েছেন ১৪ হাজার ডলার!

অনলাইনভিত্তিক প্রতিযোগিতাটি সাত মাস ধরে চলছিল। ১৩১টি ম্যাচে মোট প্রতিদ্বন্দ্বিতা করেন ১২৮ জন। ফাইনালে ২০১৩ সাল থেকে বিশ্বচ্যাম্পিয়নদের খেতাব ধরে রাখা চার্লসেনের মুখোমুখি হন আলিরেজা। তাতে সবাইকে অবাক করে দিয়ে চ্যাম্পিয়ন হয় এই কিশোর।

অবশ্য ফাইনালের আগে আলিরেজাকে কোনোভাবেই খাটো করে দেখেননি চার্লসেন। বলেছিলেন- “প্রতিযোগিতাটিতে এখন পর্যন্ত এটা আমার সবচেয়ে বড় চ্যালেঞ্জ।”

৯০ মিনিটের ফাইনালে আলিরেজার কাছে হারের পর তাকে উদ্দেশ করে লাইভ স্ট্রিমে ২৯ বছর বয়সী চার্লসেন বলেন- “ও অত্যন্ত দৃঢ়। দুর্দান্ত একটি গেম হলো, আলিরেজা! এটা সত্যিই আমার জন্য ভয়ংকর ছিল। আমি আমার লড়াই থেকে ছিটকে গিয়েছিলাম। কিন্তু পুরো কৃতিত্বই তার প্রাপ্য।”

উচ্ছ্বসিত ২১ নম্বর র‍্যাঙ্কিধারী আলিরেজা বলেন, “আমি মনে করেছিলাম, ম্যাচটা ফিফটি-ফিফটি পর্যায়ে ছিল। আমি ফেভারিট নাকি উনি ফেবারিট এটা আমি মনে করিনি...।”

ফিদে মাস্টারের স্বীকৃতি পাওয়া দ্বিতীয় সবচেয়ে কম বয়সী দাবাড়ু আলিরেজার খ্যাতি ছড়ায় গত ডিসেম্বরে। মস্কো ওয়ার্ল্ড ব্লিজে দ্বিতীয় হন তিনি। তাদের পুনরায় লড়াই দেখতে মুখিয়ে দাবা ভক্তরা। এপ্রিলে ২০ তারিখ থেমে শুরু হতে যাওয়া আড়াই কোটি ডলারের ম্যানগাস চার্লসেন ইনভাইটেশনাল টুর্নামেন্টে ফের মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে দুই তারকার।

ইসরায়েলি প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে খেলতে পারবেন না এমন নিষেধাজ্ঞায় ইরান ত্যাগ করা আলিরেজা কয়েকমাস ধরে প্যারিসে বসবাস করছেন। দাবা প্রতিযোগিতাগুলোতে অংশগ্রহণ করছেন আন্তর্জাতিক দাবা ফেডারেশন ফিদের ব্যানারে।

সোনালীনিউজ/এমটিআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue