শুক্রবার, ০৫ জুন, ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭

বিশ্বের যেসব দেশে ২২ ঘন্টা রোজা 

নিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৫ এপ্রিল ২০২০, শনিবার ১১:৫৫ পিএম

বিশ্বের যেসব দেশে ২২ ঘন্টা রোজা 

ঢাকা : রমজান মাসজুড়ে বিশ্বের বেশিরভাগ মুসলমান নারী-পুরুষ কুরআন তেলাওয়াতসহ বিভিন্ন ইবাদত-বন্দেগিতে মশগুল থাকেন। ছবি: আলজাজিরা

ভৌগোলিক অবস্থানের কারণে বিশ্বের কোনো দেশে রোজা ১১ ঘন্টা আবার কোনো দেশে ২০ ঘন্টা। গত শুক্রবার আলজাজিরায় প্রকাশিত খবরে এ তথ্য দেওয়া হয়।

মুসলিমদের প্রধান দুই পবিত্র স্থান মক্কা ও মদিনা শরীফসহ মধ্যপ্রাচ্য এবং ইউরোপ, আমেরিকা, স্কান্ডিনাভিয়ান বিভিন্ন দেশে শুক্রবার রোজা শুরু হয়ে গেছে। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার কিছু দেশে রোজা শুরু হয়েছে শনিবার। পবিত্র রমজানে সারাবিশ্বের মুসলিম সম্প্রদায় একযোগে মাসব্যাপী সিয়াম সাধনা করে। সাহরি খাওয়ার মধ্য দিয়ে রোজা শুরু হয় এবং ইফতার গ্রহণের মধ্য দিয়ে শেষ হয়।

কাতার ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আলজাজিরার প্রতিবেদন অনুসারে আসুন জেনে নিই উল্লেখযোগ্য বিভিন্ন দেশে রোজা কত ঘণ্টা?

 এবার বাংলাদেশ এবং ভারতে প্রায় ১৫ ঘণ্টার একটু কম বেশি রোজা রাখতে হবে। পাকিস্তানে হবে ১৬ ঘণ্টা।

 সবচেয়ে কম সময়ের রোজা হবে চিলি, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আর্জেন্টিনা ও নিউজিল্যান্ডে। এসব দেশে ১১ ঘণ্টা একটু কম বে

স্ক্যান্ডিনেভিয়ান দেশগুলোর মধ্যে সুইডেন, নরওয়ে,ফিনল্যান্ড, আইসল্যান্ডে রোজা দীর্ঘ হয়। এসব দেশে ২০-২২ ঘণ্টার একটু কম বেশি রোজা রাখতে হচ্ছে।

 বৃটেনে ১৮ ঘণ্টার একটু কম বেশি। জার্মানিতে ১৯ ঘন্টার একটু কম বেশি রোজা রাখতে হচ্ছে।

 কানাডা, রাশিয়া, যুক্তরাষ্ট্রে, ১৬ থেকে ১৭ ঘন্টার একটু কমবেশি রোজার সময় নির্ধারিত হবে।

 সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রায় ১৫ ঘণ্টার একটু কমবেশি হচ্ছে রোজার সময়।

 রোজা রাখার সঙ্গে সূর্যের উদয়-অস্তের বিষয়টি থাকায় রোজার সময়ও কমবেশি হয়ে থাকে।

সোনালীনিউজ/এএস