রবিবার, ১৬ জুন, ২০১৯, ২ আষাঢ় ১৪২৬

বিষাক্ত বিকিরণ ছড়াচ্ছে যে দুই স্মার্টফোন

তথ্যপ্রযুক্তি ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৯ মে ২০১৯, রবিবার ১০:০৯ পিএম

বিষাক্ত বিকিরণ ছড়াচ্ছে যে দুই স্মার্টফোন

মোবাইল ফোন ব্যবহারকারীদের জন্য সতর্ক সংকেত। কারণ শাওমি ও ওয়ান প্লাস এই দুটি মোবাইল ফোন মানবদেহে বিষাক্ত বিকিরণ ছড়াচ্ছে। 
   
সম্প্রতি মোবাইল ফোনের বিকিরণ ছড়ানোর মাত্রা নিয়ে তালিকা প্রকাশ করেছে একটি জার্মান সরকারি সংস্থা। তাতে দেখা যাচ্ছে সব থেকে বেশি বিকিরণ করে শাওমি ও ওয়ান প্লাস মডেলের মোবাইল ফোনগুলো।

মোবাইল ফোনে যোগাযোগের মাধ্যম হিসাবে ব্যবহৃত হয় তড়িৎচুম্বকীয় তরঙ্গ। সেই বিকিরণ মাত্রা ছাড়ালে নানা শারীরিক উপসর্গের আশঙ্কা থাকে। এমন কী মাত্রাতিরিক্ত বিকিরণ ক্যান্সারের কারণ হতে পারে বলেও মনে করেন একদল গবেষক।

জার্মান বিকিরণ নিরাপত্তা সংস্থা থেকে সম্প্রতি প্রকাশিত হয়েছে এক চাঞ্চল্যকর রিপোর্ট। তাতে দেখা যাচ্ছে মাত্রাছাড়া বিকিরণ ঘটায় যে সব ফোন তার তালিকায় সবার ওপরে রয়েছে শাওমি ও ওয়ান প্লাস।

তালিকায় এক নম্বরে রয়েছে Xiaomi Mi A1. খাতায় কলমে তার বিকিরণের মাত্রা ১.৭৫ ওয়াট প্রতি কিলোগ্রাম। দ্বিতীয় স্থানে রয়েছে OnePlus 5T. এর বিকিরণের মাত্রা ১.৬৮ ওয়াট প্রতি কেজি। তৃতীয় স্থানে রয়েছে মি ম্যাক্স থ্রি। চতুর্থ স্থানে রয়েছে ওয়ানপ্লাস সিক্স টি।

তালিকায় নবম স্থানে রয়েছে Apple iPhone 7. ভারতে ১.৬ ওয়াট প্রতি কিলোগ্রামের বেশি বিকিরণ করে এমন মোবাইল ফোন নিষিদ্ধ। তারপরও এই ফোনগুলো কীভাবে এদেশে ছাড়পত্র পেল তার জবাব যদিও মেলেনি।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue