শনিবার, ০৭ ডিসেম্বর, ২০১৯, ২৩ অগ্রাহায়ণ ১৪২৬

বুলবুলে শেষ সাকিবের কাঁকড়া-চিংড়ির খামার

সাতক্ষীরা প্রতিনিধি | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১১ নভেম্বর ২০১৯, সোমবার ১১:০৯ এএম

বুলবুলে শেষ সাকিবের কাঁকড়া-চিংড়ির খামার

সাতক্ষীরা: সাতক্ষীরায় বিপুল টাকা লগ্নি করে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান গড়ে তুলেছিলেন কাঁকড়া আর চিংড়ির খামার। ঘুর্ণিঝড় `বুলবুল` সাকিবের সাধের সেই খামার একেবারে লণ্ডভণ্ড করে দিয়ে গেছে।

সাকিব যে চিংড়ি আর কাঁকড়ার ব্যবসায় নাম লিখিয়েছেন সেটা অনেকেরই অজানা ছিল। তিনি নিষেধাজ্ঞা পাওয়ার পর এ বিষয়টি সংবাদ মাধ্যমে আসতে শুরু করে। সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনীর পোড়াকটলা দাতনেখালী এলাকায় ৫০ বিঘা জমির ওপর এই খামার। নাম `সাকিব অ্যাগ্রো ফার্ম লিমিটেড`। এর ৮০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। আগামী বছরের যেকোনো সময় এটা  উদ্বোধন করার কথা রয়েছে।

সাতক্ষীরার ক্রিকেটার সগীর হোসেন পাভেল এই খামারের দেখাশোনা করেন। খামারে শ্রমিকদের থাকার জন্য ও চিংড়ি-কাঁকড়া প্রসেসিং করার ফ্রিজিং রুম তৈরি হয়ে গিয়েছিল। 

কাঁকড়ার জন্য বসানো হচ্ছিল প্রায় ৩০ হাজার বক্স। ৩০ বিঘা জমিতে ছিল চিংড়ির ঘের। বুলবুল এসে এসব কিছু লণ্ডভণ্ড করে দিয়ে গেছে। ভাসিয়ে নিয়ে গেছে ঘেরের চিংড়ি আর কাঁকড়া। ঠিক কত টাকার ক্ষয়ক্ষতি হয়েছে সে সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। তবে ক্ষতির পরিমাণ কোটি টাকার কম না বলে ধারণা করা হচ্ছে।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘বুলবুলে’ প্রাণহানির সংখ্যা তুলনামূলক কম হলেও উপকূলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সাতক্ষীরা, বাগেরহাট ও ভোলায় ফসলি জমি এবং মাছের ঘেরের মালিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে জানা গেছে।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue