রবিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬

বৃষ্টিতে ভাসবে ভারত-নিউজিল্যান্ড ম্যাচও!

ক্রীড়া প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১২ জুন ২০১৯, বুধবার ০৮:৪৭ পিএম

বৃষ্টিতে ভাসবে ভারত-নিউজিল্যান্ড ম্যাচও!

ছবি সংগৃহীত

ঢাকা: এবারের বিশ্বকাপ ক্রিকেট যেন পরিনত হয়েছে ‌‌‘বৃষ্টি কাপে’। এরইমধ্যে বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হওয়ার নতুন রেকর্ড হয়েছে। ইতিপুর্বে বিশ্বকাপ ক্রিকেটে সর্বোচ্চ দুইবার ম্যাচ পরিত্যক্ত হওয়ার রেকর্ড ছিল। দ্বাদশ আসরে সেটি ভেঙে নতুন রেকর্ড গড়ে দিল বৃষ্টি। এখন পর্যন্ত অনুষ্ঠিত ১৬টি ম্যাচের মধ্যে তিনটি ম্যাচই বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) ট্রেন্ট ব্রিজে মুখোমুখি হবে টুর্নামেন্টে এখনও পর্যন্ত অপরাজিত থাকা দুইবারের সাবেক চ্যাম্পিয়ন ভারত ও বর্তমান রানার্সআপ নিউজিল্যান্ড। তবে শেষ পর্যন্ত এই ম্যাচ অদৌ হবে কি না, তা নিয়েও তৈরি হয়েছে সংশয়। কেন উইলিয়ামসন আর বিরাট কোহালিদের সামনে প্রবল প্রতিপক্ষ হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি।

বিশ্বকাপ শুরুর আগে বিশেষজ্ঞদের অভিমত ছিল, বড় রানের বিশ্বকাপ হতে চলেছে এবার। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়ায় ইতোমধ্যে এমনই ভয়ঙ্কর আকার নিয়েছে যে, অনেকেই বলতে শুরু করেছেন শেষ পর্যন্ত তা বৃষ্টির বিশ্বকাপে পরিণত না হয়! মঙ্গলবার নটিংহ্যাম আবহাওয়া দফতর থেকে আগামী ৪৮ ঘন্টার যে পূর্বাভাস দেওয়া হয়েছে, তা টানা দুই ম্যাচে জয়ী ভারতীয় দলের কাছে আদৌ সুখকর নয়।

আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে বৃহস্পতিবারও। এবং তা চলবে প্রায় পুরো সপ্তাহ জুড়েই। সে ক্ষেত্রে কোহলিরা মাঠে নামতে পারবেন কি না, তা নিয়েই জটিলতা তৈরি হয়েছে। আরও জানানো হয়েছে, ভারী বৃষ্টির সম্ভাবনা ক্রমশ প্রবল হচ্ছে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ১২ ডিগ্রির কাছাকাছি। বইবে ঠান্ডা ঝোড়ো হাওয়াও। ফলে ধরেই নেওয়া যায়, চলতি বিশ্বকাপে আরও একটি ম্যাচ পণ্ড হতে চলেছে বৃষ্টির কারণে।

মঙ্গলবার বৃষ্টির কারণেই ভারতীয় দলের অনুশীলন স্থগিত থাকে। জিমে প্রস্তুতি সারেন ক্রিকেটারেরা। কোহলি, কুলদীপ, রাহুলদের সঙ্গে ছবি পোস্ট করে জাসপ্রীত বুমরা টুইট করেছেন, ‘পরের ম্যাচের আগে সতীর্থদের সঙ্গে দারুণ জিম সেশন হল আমাদের।’

তবে টানা তিন ম্যাচে জয়ী নিউজ়িল্যান্ড শিবির নিজেদের তৈরি রাখছে বৃহস্পতিবারের ম্যাচের জন্য। দলের এক নম্বর বোলার ট্রেন্ট বোল্ট জানিয়ে দিয়েছেন, বৃষ্টি যদি থেমে গিয়ে ম্যাচ হয়, তা হলে তিনি ত্রাস হয়ে উঠবেন ভারতীয় শিবিরের কাছে। এর আগে প্রস্তুতি ম্যাচেই বোল্টের সুইংয়ের কাছে হার মানতে হয়েছিল ভারতীয় ব্যাটিংকে। তিনি বলেছেন, ‘উইকেট যদি আর্দ্র থাকে তা হলে আমি সুইংয়ে পরাস্ত করে দেব ভারতীয় ব্যাটিংকে। তার জন্য নিজেকে তৈরি রাখছি।’ এক ধাপ এগিয়ে বোলার লকি ফার্গুসন জানিয়েছেন, ভারতের বিরুদ্ধে তাদের সেরা অস্ত্র হতে চলেছে ফাস্ট বোলিং।

তিনি বলেছেন, ‘ভারতের উপরের সারির ব্যাটিংটা খুব শক্তিশালী এবং ওরা অনেক বেশি সময় নিয়ে উইকেটে থেকে বোলারদের ক্লান্ত করে দেওয়ার চেষ্টা করে। আমরা তা হতে দেব না।’ আরও বলেছেন, ‘শুরুর দশ ওভারের মধ্যে ভারতের উপরের সারির ব্যাটসম্যানদের যে কোনও মূল্যে ফিরিয়ে দিতে হবে। আমরা তার জন্য প্রস্তুত থাকছি। ওদের উপর শুরু থেকে চাপ তৈরি করতে হবে। আঙুলে চোট পেয়ে শিখর বাইরে চলে যাওয়াতে আমরা বাড়তি সুবিধা পাব। তাকে কাজে লাগাতে হবে।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue