সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রাহায়ণ ১৪২৬

বৃষ্টি থাকতে পারে কালও

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ১৪ আগস্ট ২০১৯, বুধবার ০৪:১৫ পিএম

বৃষ্টি থাকতে পারে কালও

ঢাকা : উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এবং আশেপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এর ফলে আগামীকাল বৃহস্পতিবারও দেশের বৃষ্টিপাত হতে পারে।

বুধবার (১৪ আগস্ট) প্রায় সারাদেশে বৃষ্টি হচ্ছে। এর প্রভাবে আগামীকাল বিকাল পর্যন্ত এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, ‘লঘুচাপের প্রভাবে এই বৃষ্টি হচ্ছে। আজ সারাদিনই থেমে থেমে বৃষ্টি হবে। এ কারণে সমুদ্রবন্দরে তিন নম্বর সতক সংকেত দেওয়া হয়েছে। তবে বিকালে যদি লঘুচাপ দুর্বল হয়ে পড়ে তাহলে সংকেত উঠিয়ে নেওয়া হতে পারে৷’

তিনি জানান, আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার সকালে ঢাকার আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। তবে বৃষ্টি নাও হতে পারে। কাল বিকালে হালকা থেকে মাঝারি বৃষ্টির আশঙ্কা আছে বলেও তিনি জানান।

এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এদিকে, নদীবন্দরের ২৪ ঘণ্টার পুর্বাভাসে বলা হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এএস

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue