বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬

বৃষ্টি নিয়ে দুঃশ্চিন্তার খবর দিল আবহাওয়া অফিস

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৬ জুলাই ২০১৯, শুক্রবার ০৩:১৩ পিএম

বৃষ্টি নিয়ে দুঃশ্চিন্তার খবর দিল আবহাওয়া অফিস

ঢাকা: মৌসুমী বায়ুর প্রভাবে রাজধানীসহ প্রায় সারাদেশে বৃষ্টিপাত হচ্ছে। আগামী তিনদিন তা অব্যাহত থাকতে পারে। এদিকে দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় লঘুচাপ সৃষ্টি হওয়ায় দেশের চার সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) আবহাওয়া অধিদফতর এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা, রাজশাহী,খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। দিন ও রাতে তাপমাত্রা কমতে পারে। আগামী তিনদিন বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে থাকতে পারে।

আবহাওয়ার সতর্ক বার্তায় বলা হয়, উত্তর বঙ্গোপসাগর এলাকায় সঞ্চালণশীল মেঘমালা তৈরী হচ্ছে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এর প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরে এবং তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ ও বাংলাদেশর উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার,পশ্চিমবঙ্গ, লঘুচাপের কেন্দ্রস্থল হয়ে বাংলাদেশের মধ্যাঞ্চল অতিক্রম করে উত্তরপূর্ব আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

এদিকে বৃহস্পতিবার বিকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় থেমে থেমে বৃষ্টি হচ্ছে। শুক্রবার বেলা ১২টা পর্যন্ত তা অব্যাহত ছিল। শুক্রবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয় খেপু পাড়ায়। সেখানে ১০৬ মি.মি. বৃষ্টি হয়। এ সময় ঢাকায় ১৪ মি.মি. বৃষ্টি রেকর্ড করা হয়।

সোনালীনিউজ/এইচএন