শুক্রবার, ০৭ আগস্ট, ২০২০, ২৩ শ্রাবণ ১৪২৭

বেতন-ভাতা নিয়ে সরকারি চাকুরেদের জন্য জরুরী পরিপত্র জারি

সোনালীনিউজ ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২৩ জুলাই ২০২০, বৃহস্পতিবার ০৯:০০ পিএম

বেতন-ভাতা নিয়ে সরকারি চাকুরেদের জন্য জরুরী পরিপত্র জারি

ঢাকা: গত জুনে ইস্যু করা বেতন-ভাতা, পেনশন ও জিপি ফান্ডের চেক যারা সময়মতো জমা দিতে পারেননি, তাদের জন্য নতুন করে চেক ইস্যু করবে সরকার। নতুন ইস্যু করা চেক আগস্ট মাসের মধ্যেই জমা দিতে হবে। বেতন-ভাতা ছাড়া অন্যান্য তামাদি চেকও নতুন করে দেবে সরকার।

বৃহস্পতিবার (২৩ জুলাই) এ বিষয়ে একটি পরিপত্র জারি করে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। পরিপত্রে বলা হয়, গত ২০১৯-২০ অর্থবছরে ইস্যু করা চেকের মধ্যে কিছু চেক সময়মতো ব্যাংকে জমা না দেওয়ায় মেয়াদ শেষ হয়ে গেছে। এতে চেকের প্রাপকরা যাতে তাদের পাওনা থেকে বঞ্চিত না হন, সেজন্য সরকার জুন মাসে ইস্যু করা চেক নগদায়নের বিষয়ে বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে।

এতে বলা হয়েছে, বেতন-ভাতা, পেনশন, জিপি ফান্ড ও ভ্রমণ সংক্রান্ত ব্যক্তিগত পাওনা পরিশোধের জন্য ইস্যু করা মেয়াদোত্তীর্ণ চেকগুলো ইস্যুকারী কর্র্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। কর্তৃপক্ষ ওই চেক বাতিল করে নতুন চেক ইস্যুর ব্যবস্থা করবে।

একইভাবে উপরে উল্লিখিত চেকসমূহের বাইরে অন্যান্য তামাদি চেক পুনরায় ইস্যুর ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা দফতর বা সংস্থার বিভাগীয় প্রধান কর্তৃক চেক সময়মত না ভাঙ্গানোর কারণ এবং এ সংক্রান্ত কাজ ও সরবরাহ যথাযথভাবে সম্পন্ন করা হয়েছে মর্মে প্রত্যয়নসহ আগামী আগস্ট মাসের মধ্যে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের নিকট আবেদন পেশ করতে হবে। তবে এক লাখ বা তদূর্ধ্ব অঙ্কের চেকের ক্ষেত্রে মন্ত্রণালয় বা বিভাগের সচিবের প্রত্যয়ন নিতে হবে। চেক ইস্যুকারী কর্তৃপক্ষ আবেদনসমূহ এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রত্যয়ন পরীক্ষা-নিরীক্ষা করে চেকে প্রদত্ত অর্থ নগদায়ন করা না হলে উক্ত চেক বাতিল করে নতুন চেক জারির ব্যবস্থা গ্রহণ করবেন।

মেয়াদ উত্তীর্ণ চেক আগামী আগস্ট মাসের পরে পুনরায় ইস্যু করার বিষয়ে সম্মতির জন্য বেতন-ভাতা, পেনশন, জিপি ফান্ড এবং ভ্রমণ সংক্রান্ত ব্যক্তিগত পাওনা পরিশোধের লক্ষ্যে ইস্যুকৃত মেয়াদ উত্তীর্ণ চেকসমূহের ক্ষেত্রে প্রস্তাবের সাথে মূল চেক (প্রযোজ্য ক্ষেত্রে), চেক সময়মত না ভাঙ্গানোর কারণ, চেক নগদায়ন করা হয়নি মর্মে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের প্রত্যয়ন, ব্যাংকের নন-পেমেন্ট সার্টিফিকেটসহ প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের মাধ্যমে অর্থ বিভাগে পাঠাতে হবে।

অন্যান্য চেকের ক্ষেত্রে প্রস্তাবের সাথে মূল চেক (প্রযোজ্য ক্ষেত্রে), চেক সময়মত না ভাঙানোর কারণ এবং এ সংক্রান্ত কাজ ও সরবরাহ যথাযথভাবে সম্পন্ন করা হয়েছে মর্মে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগ বা দফতর বা সংস্থার বিভাগীয় প্রধান বা সচিবের প্রত্যয়ন, চেক নগদায়ন করা হয়নি মর্মে চেক ইস্যুকারী কর্তৃপক্ষের প্রত্যয়ন, ব্যাংকের নন-পেমেন্ট সার্টিফিকেটসহ প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা বিভাগের মাধ্যমে অর্থ বিভাগে পাঠাতে হবে।

নতুন চেক ইস্যুর এ কার্যক্রম আগামী আগস্ট মাসের মধ্যে সমাপ্ত করতে হবে। সংশ্লিষ্ট প্রধান হিসাবরক্ষণ ও অর্থ কর্মকর্তারা বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ বা দফতর বা সংস্থা ভিত্তিক জমাকৃত মেয়াদোত্তীর্ণ চেকের স্থলে ইস্যুকৃত নতুন চেকের তালিকা আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয় ও হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ে পাঠাবে।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue