শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১০ আশ্বিন ১৪২৭

ভাতা নিয়ে বড় সুখবর পেলেন প্রাথমিকের শিক্ষকরা

নিজস্ব প্রতিবেদক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ০৬ মে ২০২০, বুধবার ০৫:৫৪ পিএম

ভাতা নিয়ে বড় সুখবর পেলেন প্রাথমিকের শিক্ষকরা

ঢাকা: তিন বছর পর পর প্রাথমিক শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। অধিদপ্তর মনে করে, সঠিকভাবে চাহিদা না পাঠানো এবং বরাদ্দ ঘাটতিজনিত কারণে শিক্ষকদের শান্তি বিনোদন ভাতা পেতে ৪-৫ বছর লেগে যায়। তাই শান্তি বিনোদন ভাতার চাহিদা সঠিকভাবে নিরূপণ করে ১২ মে'র মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের। 

মঙ্গলবার (৫ মে) প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়। আদেশটি সব জেলা-উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, ইউআরসি ইন্সট্রাক্টর এবং পিটিআই সুপারদের পাঠানো হয়েছে।

অধিদপ্তরের পরিচালক মো. হাসান সারওয়ার স্বাক্ষরিত আদেশে বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন মাঠ পর্যায়ের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা নীতিমালা অনুযায়ী তিন বছর পর পর শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্ত হবেন। কিন্তু বরাদ্দ স্বল্পতার কারণে এবং সঠিকভাবে চাহিদা পূরণ না করায় বরাদ্দ ঘাটতির জন্য অনেক কর্মকর্তা-কর্মচারী শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি থেকে বঞ্চিত হন। শ্রান্তি বিনোদন ভাতা পেতে ৪-৫ বছর লেগে যায়। তাই, সঠিক সময়ে শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তির জন্য সঠিকভাবে চাহিদা নিরূপণ করে বিভাগীয় উপপরিচালক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা শিক্ষা কর্মকর্তা, ইউআরসি ইন্সট্রাক্টর এবং পিটিআই সুপার দের ১২ মের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে পাঠানোর জন্য বলা হলো।

জানা গেছে, শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি নিয়ে প্রাথমিক শিক্ষকদের বিড়ম্বনার শেষ নেই । সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা সরকারি বিধি মোতাবেক প্রতি তিন বছর পরপর শ্রান্তি বিনোদন ভাতা পাওয়ার কথা। সরকারি প্রাথ‌মিক বিদ্যাল‌য়ের শিক্ষকরা ভ্যা‌কেশনাল কর্মচারী হওয়ায় প্রজাতন্ত্রের অন্যান্য চাকরিজী‌বীদের ম‌তো বছ‌রের যে কোন সময় এ ছুটি ভোগ কর‌তে পা‌রেন না। নন ভ্যা‌কেশনাল কর্মচারী না হওয়ায় ১৫ দি‌নের শ্রা‌ন্তি বি‌নোদন ছু‌টির অনু‌মোদ‌নের জন্য অপেক্ষা কর‌তে হয় রমজানের ছু‌টি পর্যন্ত। ফ‌লে দেখ‌া যায়, ৩ বছর পূর্ণ হ‌লেও অনেক সময় রমজা‌নের ছু‌টি না থাকায় এক বছ‌রের ছু‌টি পরবর্তী বছ‌রে গি‌য়ে মঞ্জুর হয়। এক্ষে‌ত্রে ৩ বছর পর যে ছুটিটা পাওয়ার কথা প্রাথমিক শিক্ষকরা সেটা ৪ বছর পর প্রাপ্য হয়।

সম্প্রতি বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ, বাংলাদেশ প্রাথমিক শিক্ষকসহ শিক্ষক সংগঠনগুলো ও সাধারণ শিক্ষকরা তিন বছর পর পর শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তি নিশ্চিত করার দাবি তুলেছিলেন।

তবে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উদ্যোগে শিক্ষকদের তিন বছর পর পর শ্রান্তি বিনোদন ভাতা প্রাপ্তির প্রত্যাশা পূরণ হবে না বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদের সভাপতি এবং দৈনিক শিক্ষাডটকমের সম্পাদকীয় উপদেষ্টা মো. সিদ্দিকুর রহমান।

তিনি বলেন, রমজানের ছুটির পরিবর্তে গ্রীস্মের ছুটি বা যেকোনো সময় অবকাশের ১৫ দিন ছুটি রাখা হলে শিক্ষকরা নিয়মিত তিন বছর পরপর শ্রান্তি বিনোদন ভাতা পাবে।

সোনালীনিউজ/এইচএন

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue