বুধবার, ২৩ অক্টোবর, ২০১৯, ৮ কার্তিক ১৪২৬

‘কাশ্মীরি গাজা’র তরুণ

ভারতকে এক ইঞ্চি মাটিও দেব না

আন্তর্জাতিক ডেস্ক | সোনালীনিউজ ডটকম
আপডেট: ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার ০৪:১০ পিএম

ভারতকে এক ইঞ্চি মাটিও দেব না

ঢাকা: গোটা কাশ্মীরের নিয়ন্ত্রণ এখন ভারতীয় বাহিনীর হাতে থাকলেও একটি গ্রামে পূর্ণ নিয়ন্ত্রণ ধরে রেখেছে কাশ্মীরিরা। এর আগে ভারতের সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেয়া হয়েছে।

জম্মু-কাশ্মীরের অবরুদ্ধ গ্রামটির নাম সৌরা। গ্রামটি ‘কাশ্মীরি গাজা’ পরিচিত। ৩৭০ ধারা বাতিলের আগে সেখানে সেনা মোতায়েন শুরু হলে রুখে দাঁড়ায় গ্রামবাসী। প্রবেশপথে বসে পাহারা দিচ্ছেন তরুণরা। গ্রামটির মসজিদের মাইকে স্বাধীনতার স্লোগান দেয়া হচ্ছে। টিনের পাত, কাঠের গুঁড়ি, তেলের ট্যাঙ্ক, কংক্রিটের পিলার ও মাটি খুঁড়ে রাস্তা বন্ধ রাখা হচ্ছে, যেন ভারতীয় সেনারা সেখানে ঢুকতে না পারে। গ্রামের প্রবেশ পথে দিন-রাত পাহারা দিচ্ছেন যুবকরা। তাদের মধ্যে একজন মুফিদ। 

বার্তাসংস্থা এএফপিকে মুফিদ বলেন, তারা (ভারতীয় সেনারা) শুধুমাত্র আমাদের লাশের ওপর দিয়ে সৌরায় ঢুকতে পারে। আমরা ভারতকে আমাদের এক ইঞ্চি মাটিও দেব না। গাজায় যেভাবে ইসরায়েলকে প্রতিরোধ করা হচ্ছে, আমরা সেভাবেই আমাদের মাতৃভূমির জন্য সর্ব শক্তি দিয়ে লড়াই করবো।

সৌর গ্রামটি একটি লেকের পাশে অবস্থিত। এখানে প্রায় ২ হাজার মানুষ বসবাস করে। সেনারা গ্রামে না ঢুকলেও এর তিন দিক থেকে ঘিরে রেখেছে।

সোনালীনিউজ/এমএএইচ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Get it on google play Get it on apple store
Sonali Tissue